বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ০৯ জুলাই ২০২০, ০০:০০

দৈত্যাকার মাছের

জীবাশ্ম উদ্ধার

যাযাদি ডেস্ক

ডায়নোসরের সমসাময়িক, সাত কোটি বছর পুরনো দৈত্যাকার শিকারি মাছের ফসিল উদ্ধার হলো আর্জেন্টিনায়। বিজ্ঞানীরা জানিয়েছেন, মাছটির জীবাশ্মটি লম্বায় প্রায় ২০ ফুট। শিকারি মাছটির এই জীবাশ্ম উদ্ধার হয়েছে আর্জেন্টিনার প্যাটাগনিয়া অঞ্চল থেকে। খবর ডয়চে ভেলের।

এই প্যাটাগনিয়া অঞ্চল প্যালেয়ন্টলজিস্টদের কাছে স্বর্গরাজ্যস্বরূপ। পৃথিবীর অন্যান্য যে কোনও অঞ্চলের থেকে এই খানেই প্রাগৈতিহাসিক স্থলচর ও সামুদ্রিক প্রাণীর জীবাশ্ম উদ্ধার হয়েছে। এসব প্রাণী আজ থেকে ৭ বা ৮ কোটি বছর আগে দেখা যেত। যে মাছের জীবাশ্ম আবিষ্কার হয়েছে, সেটি সম্পর্কে বিশেষজ্ঞদের দাবি, মাছটির নাম জিফাকটিনাস জিনাস। সেই সময়ে পৃথিবীর বুকে অন্যতম বড় শিকারি মাছ ছিল এটি। মাছটির দেহ বেশ সরুই হতো কিন্তু মাথাটি বেশ বৃহদাকার। সেই সঙ্গে মুখে থাকত ধারালো দাঁত।

পিপিই পরে স্বর্ণের

দোকানে চুরি!

যাযাদি ডেস্ক

করোনার আবহে অভিনব চুরির ঘটনা ঘটল ভারতের মহারাষ্ট্রে। ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম বা পিপিই কিট পরে এবার মহারাষ্ট্রের সাতারা জেলার একটি গয়নার দোকানে ঢুকে পড়ে চোরের দল। সেখান থেকে ৭৮০ গ্রাম সোনা নিয়ে চম্পট দিল চোরের দল। খবর এনডিটিভির।

পুলিশ তদন্তের জন্য গয়নার দোকান থেকে সিসিটিভি ফুটেজ সংগ্রহ করেছে। এতেই ধরা পড়ে চোরদের অভিনব কৌশল। শোকেস এবং আলমারি থেকে কিছু সোনার গয়না চুরি করে নিয়ে গেছে বলে ফুটেজ দেখে পুলিশ জানিয়েছে। লকডাউন চলাকালীন ২ দিনের পুরানো এই ঘটনার ফুটেজে দেখা গেছে চোরের দল টুপি, মুখোশ, পস্নাস্টিকের জ্যাকেট এবং হাতে গস্নাভস পরে শোকেস থেকে গয়না চুরি করছে।

নিজের ফাঁদে

খামারির মৃতু্য

রংপুর প্রতিনিধি

শিয়ালের হাত থেকে মুরগি বাঁচাতে গিয়ে জিআই তারের সঙ্গে বিদু্যৎ সংযোগ দিয়েছিলেন পোল্ট্রি খামারি মোফাজ্জল হোসেন নাহিদ (২৫)। বুধবার সকাল ৭টার দিকে তার লাশ ঘটনাস্থল থেকে উদ্ধার করা হয়। এর আগের রাতে নিজের মৃতু্য ফাঁদে পড়ে ওই খামারি মারা যান। ঘটনাটি ঘটেছে রংপুরের গজঘণ্টা ইউনিয়নের দোলাপাড়া গ্রামে। জানা যায়, শিয়ালের হাত থেকে মুরগি বাঁচাতে ফাঁদ হিসেবে জিআই তার দিয়ে ঘিরে সেখানে বিদু্যৎসংযোগ দেন তিনি। অসাবধানতাবশত নিজের মৃতু্য ফাঁদে পড়ে মারা যান।

বৃদ্ধের ঝুলন্ত

লাশ উদ্ধার!

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি

গাজীপুরের শ্রীপুরে তাইজদ্দিন (৬৫) নামের এক বৃদ্ধের অর্ধগলিত ঝুলন্ত লাশ উদ্ধার করেছে থানা পুলিশ। মঙ্গলবার রাত সাড়ে এগারোটার দিকে উপজেলার রাজাবাড়ী ইউনিয়নের বিন্দুবাড়ী (জিওসি) এলাকার বাঁশঝাড়ের ভেতরে একটি জাম গাছ থেকে এ লাশ উদ্ধার করা হয়। নিহত তাইজদ্দিন ওই এলাকার মৃত রহম আলীর ছেলে।

নিহতের স্বজনরা জানান, প্রথম স্ত্রী ও সন্তান থাকার পরও প্রতিবেশী বাচ্চু মিয়ার মেয়ে লিমার (১৯) সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে তাইজউদ্দিনের। পরে লিমা গর্ভবতী হয়ে পড়লে গ্রাম্য শালিসে লিমাকে জমি, এক লাখ টাকা প্রদান ও একটি ঘর নির্মাণ করে দেওয়া এবং তাকে বিয়ে করেন তাইজউদ্দিন। এ নিয়ে প্রথম স্ত্রীর সঙ্গেও তার কলহ চলছিল। শুক্রবার সন্ধ্যায় দ্বিতীয় স্ত্রীর বাড়ি যাওয়ার কথা বলে তাইজউদ্দিন নিজ বাড়ি থেকে বের হয়ে নিখোঁজ হন। পরে ঘটনাস্থল হতে তার লাশ উদ্ধার করে পুলিশ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<105271 and publish = 1 order by id desc limit 3' at line 1