শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

স্থানীয় সরকার নির্বাচন মনোনয়ন ফরম বিক্রিতে লাগাম টানছে ক্ষমতাসীনরা

যাযাদি রিপোর্ট
  ১৮ সেপ্টেম্বর ২০২০, ০০:০০

সম্প্রতি পাঁচটি সংসদীয় আসনে উপনির্বাচনে দলীয় মনোনয়ন পেতে প্রায় দেড়শ' প্রার্থী ফরম সংগ্রহ করায় চরম বিব্রত আওয়ামী লীগ মনোনয়ন ফরম বিক্রিতে লাগাম টানার সিদ্ধান্ত নিয়েছে। স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচনে ঢালাওভাবে আর মনোনয়ন ফরম বিক্রি করা হবে না। মনোনয়ন প্রত্যাশীদের ফরম সংগ্রহের বিষয়টি নিয়ন্ত্রণে রাখতে দলীয় গঠনতন্ত্রের বাধ্যবাধকতা অনুসরণ করা হবে। এর অংশ হিসেবে কারা ফরম কিনতে পারবে এ সংক্রান্ত একটি নোটিশ ধানমন্ডির দলীয় সভাপতি শেখ হাসিনার কার্যালয়ে টানিয়ে দেওয়া হয়েছে।

নোটিশে বলা হয়েছে, ইউনিয়ন পরিষদ নির্বাচনে জেলা, উপজেলা এবং ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের স্বাক্ষরিত রেজুলেশনে প্রার্থীর নাম ছাড়া নমিনেশন ফরম বিক্রি করা হবে না। আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে অন্তত তিন জনের নামের তালিকা কেন্দ্রীয় মনোনয়ন বোর্ডের কাছে পাঠানো যাবে।

প্রসঙ্গত, সম্প্রতি তফসিল ঘোষিত জেলা, উপজেলা ও ইউনিয়ন পরিষদে দলের মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে ১৬ সেপ্টেম্বর থেকে ফরম বিতরণ ও সংগ্রহ শুরু করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয় থেকে ফরম দেওয়া হচ্ছে। চলবে আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত। জানা গেছে, ইউনিয়ন পরিষদের মতো উপজেলা পরিষদেও একই ধরনের কড়াকড়ি আরোপ করা হয়েছে। আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক সায়েম খান বলেন, দলের গঠনতন্ত্রে যে বিধান রয়েছে, সে অনুযায়ী মনোনয়ন ফরম বিক্রি করা হবে। ইউনিয়ন পরিষদে মনোনয়ন পেতে জেলা, উপজেলা ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের সমন্বিত স্বাক্ষরে যেসব মনোনয়ন প্রার্থীর নাম থাকবে তারাই ফরম কিনতে পারবেন।

সম্প্রতি আওয়ামী লীগ পাঁচটি সংসদীয় আসনে উপনির্বাচনে প্রার্থীদের মধ্যে ফরম বিতরণ করে। তাতে আগ্রহী ১৪১ জন ফরম সংগ্রহ করেন। এর মধ্যে সর্বোচ্চ মনোনয়ন প্রত্যাশী ঢাকা-১৮ আসনে সর্বোচ্চ ৫৬ জন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<112417 and publish = 1 order by id desc limit 3' at line 1