logo
শনিবার, ২৪ অক্টোবর ২০২০ ৯ কার্তিক ১৪২৭

  যাযাদি রিপোর্ট   ২৯ সেপ্টেম্বর ২০২০, ০০:০০  

মানববন্ধনে নজরুল ইসলাম খান দেশে দুর্নীতি-নারী নির্যাতনের মহামারি চলছে

করোনা সংক্রমণের মতোই দেশে 'দুর্নীতি-নারী নির্যাতনে'রও মহামারি চলছে বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

সোমবার দুপুরে এক মানববন্ধন কর্মসূচিতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য এই অভিযোগ করেন। নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নারী ও শিশু অধিকার ফোরামের নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে এই মানববন্ধন করা হয়।

নজরুল ইসলাম খান বলেন, বাংলাদেশে এখন শুধু কোভিড মহামারি না, দুর্নীতির মহামারিও চলছে। নারী নির্যাতনের মহামারি চলছে। এই মহামারি থেকে নিজেদের রক্ষা পেতে হবে, জনগণকেও রক্ষা করতে হবে।

বাংলাদেশ পরিসংখ্যান বু্যরোর তথ্য-উপাত্ত তুলে ধরে নজরুল ইসলাম খান বলেন, পারিবারিক পর্যায়ের ব্যক্তির আয় যেটা ২০১০ সালে ছিল যা, তার চেয়ে প্রায় শতকরা ৭ ভাগ কমে গেছে। অনানুষ্ঠানিক খাতে যারা কাজ করেন তাদের আয় ২০১০ সালের তুলনায় কমেছে শতকরা ১২ ভাগেরও বেশি। এক ৬

হাজার টাকা যে বেতন পেত তার ১২০ টাকা কমে গেছে। যখন উপার্জন কমে যাচ্ছে তখন যদি জিনিসের দাম বাড়ে তখন তো কষ্ট বেশি হয়। এই সাধারণ সোজা কথাটা সরকারকে বুঝতে হবে।

সংগঠনের সদস্য আজিজুল বারী হেলালের সভাপতিত্বে ও সদস্য সচিব নিপুণ রায় চৌধুরীর সঞ্চালনায় মানববন্ধনে সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, কেন্দ্রীয় নেতা মীর সরফত আলী সপু, আবদুস সালাম আজাদ, মীর নেওয়াজ আলী নেওয়াজ, রফিকুল ইসলাম, জাহাঙ্গীর হোসেন, আবু নাসের মোহাম্মদ রহমাতুলস্নাহ, বিলকিস ইসলাম, রবিউল ইসলাম রবি প্রমুখ নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। মানববন্ধনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়সহ বিভিন্ন অঙ্গসংগঠনের নেতারা অংশ নেন। দ্রব্যমূলের বৃদ্ধির প্রতিবাদের বিভিন্ন পস্ন্যাকার্ড বহন করে নেতাকর্মীরা। মানববন্ধন শেষে 'ইনডেমনিটি'র নির্মাতা পরিচালকের কুশপুত্তলিকা দাহ করে একদল কর্মী।

সিলেটে এমসি কলেজে নববধূ ধর্ষিত হওয়ার ঘটনার নিন্দা জানিয়ে নজরুল ইসলাম খান বলেন, এমসি কলেজের প্রিন্সিপাল সাংবাদিকদের কাছে বলেছেন, আমি অসহায়। আপনি অসহায় হতে পারেন কিন্তু যাদের সামর্থ্য আছে, সাহস আছে তারাতো নামতে পারে ময়দানে। আর যদি তারাও না নামে, তাহলে সব সময়, ৬৯-এর গণঅভু্যত্থানের সময় যারা মাঠে নেমেছে, ৭১-এর মুক্তিযুদ্ধের সময় যারা মাঠে নেমেছে, ৯০-এর গণঅভু্যত্থানের সময়ে যারা মাঠে নেমেছে, জনগণ মাঠে নামবে, নামবেই। এটাই বাস্তবতা, এটাই বার বার প্রমাণিত।

রুহুল কবির রিজভী বলেন, ক্ষমতাসীনদের সেঞ্চুরির শেষ নেই। শুধু দ্রব্যমূল্যের সেঞ্চুরি নয়, নারীর সম্ভ্রমহানির সেঞ্চুরিতে ঐতিহ্য রয়েছে আওয়ামী লীগের ছাত্র সংগঠন ছাত্রলীগের। ১৯৯৮ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের নেতা জসিম উদ্দিন মানিক নারীর সম্ভ্রমহানিতায় সেঞ্চুরি করেছিল। আর্তচিৎকার করছে এমসি কলেজের সেই দম্পতি, তার স্বামীর কাছে যখন ফিরে এসেছে তার নির্যাতনের মাধ্যমে, বর্বর বলাৎকারের মাধ্যমে তখন তার স্ত্রীকে জড়িয়ে ধরে তার আর্তনাদ, কান্না। তথ্যমন্ত্রী হাছান মাহমুদের সমালোচনা করে তিনি বলেন, তথ্যমন্ত্রীর একটা ফ্যাক্টরি আছে। সেই ফ্যাক্টরি হচ্ছে গুজবের ফ্যাক্টরি, মিথ্যা কথা রচনার ফ্যাক্টরি। তিনি প্রতিদিন বিএনপির বিরুদ্ধে, জিয়া পরিবারের বিরুদ্ধে কথা বলছেন।

শ্রমিক দলের দোয়া মাহফিল

এদিকে নয়াপল্টনে কেন্দ্রীয় অফিসের নিচতলায় জাতীয়তাবাদী শ্রমিক দলের উদ্যোগে সাবেক সাধারণ সম্পাদক জাফরুল হাসানের আত্মার মাগফিরাত কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় নজরুল ইসলাম খান, গয়েশ্বর চন্দ্র রায়, রুহুল কবির রিজভী, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, মীর সরফত আলী সপু, আনোয়ার হোসেইনসহ শ্রমিক দলের নেতারা বক্তব্য রাখেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে