বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
জিয়াকে নিয়ে ইতিহাস বিকৃতি

তারানা হালিমসহ ৫ জনের বিরুদ্ধে মামলা খারিজ

যাযাদি রিপোর্ট
  ৩০ সেপ্টেম্বর ২০২০, ০০:০০

প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে নিয়ে ইতিহাস বিকৃতির অভিযোগে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতি, সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমসহ ৫ জনের বিরুদ্ধে করা মামলা খারিজ করে দিয়েছে আদালত। মঙ্গলবার ঢাকার দ্বিতীয় সিনিয়র সহকারী জজ মো. আশিকুজ্জামান এ আদেশ দেন। সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারী জাকির হোসেন সিকদার গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। মামলার অন্য আসামিরা হলেন- অভিনেতা সাজু খাদেম, নাট্যকার মান্নান হীরা, নোয়াখালী-২ আসনের সংসদ সদস্য ও আরটিভির চেয়ারম্যান মোরশেদ আলম এবং তথ্য মন্ত্রণালয়ের সচিব।

বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে বিকৃতভাবে উপস্থাপন করার অভিযোগ তুলে ইতিহাস বিকৃতির অভিযোগে মামলাটি দায়ের করেছিলেন একুশে পদকপ্রাপ্ত ছড়াকার আবু সালেহ। সোমবার ঢাকার দ্বিতীয় সিনিয়র সহকারী জজ আদালতে এ মামলাটি করা হয়েছিল। এতে বাদীপক্ষে ছিলেন বিএনপিপন্থি আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার ও ওমর ফারুক ফারুকী। বিএনপিপন্থি অপর আইনজীবী হান্নান ভূঁইয়া এ তথ্য নিশ্চিত করেছেন।

উলেস্নখ্য, বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের হত্যার দায়মুক্তির প্রতিবাদে সম্প্রতি 'ইনডেমনিটি' নামে একটি নাটক দেশের স্যাটেলাইট টেলিভিশন, ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে সম্প্রচারিত হয়। এতে ১৯৭৫ সালে জাতির পিতার নির্মম হত্যাকান্ডের পর পাকিস্তানের দোসরদের ক্ষমতা ভাগাভাগি ও পর্দার আড়ালের ঘটনা তুলে ধরা হয়। ইনডেমনিটি অর্ডিন্যান্সের বিরুদ্ধে প্রতীকী প্রতিবাদ হিসেবে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট নিজস্ব অর্থায়নে এ মঞ্চ নাটকটি নির্মাণ করে। নাটকটি রচনা ও পরিচালনা করেছেন মান্নান হীরা।

৪৩ মিনিটের এ নাটকের শুরুতে উপস্থাপনা করেন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতি এবং সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সাজু খাদেম, ফজলুর রহমান বাবু, চিত্রনায়ক রিয়াজসহ অনেকে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<113737 and publish = 1 order by id desc limit 3' at line 1