মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত
পবিত্র ঈদে মিলাদুন্নবী (স.) উপলক্ষে শুক্রবার রাজধানীর রমনাস্থ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট প্রাঙ্গণ থেকে শোভাযাত্রা বের করে আঞ্জুমানে রহমানিয়া মইনীয়া মাইজভান্ডারী -স্টার মেইল

করোনা মহামারি নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠার মাঝেই যথাযথ ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে শুক্রবার সারা বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশেও পবিত্র ঈদে মিলাদুন্নবী (স.) পালিত হয়েছে। বিশ্ব সাম্য ও মানবতার বার্তাবাহী শেষনবী হযরত মুহম্মদ (সা.) রবিউল আউয়াল মাসের এই দিনে (১২ রবিউল আওয়াল) জন্মগ্রহণ ও মৃতু্যবরণ করেন। এই দিনটি মহানবী হযরত মুহম্মদ (সা.)-এর জন্ম ও ওফাত দিবস হিসেবে পালন করা হয়। বিশ্বের মুসলিম সম্প্রদায়সহ শান্তিকামী প্রত্যেক মানুষের কাছে তাই দিনটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

সকাল থেকেই মুসলিস্নদের 'মারহাবা, ইয়া রব ইয়া রব' ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে নগরীর মূল সড়ক ও অলিগলিগুলো। এছাড়া ধর্মীয় বিভিন্ন প্রতিষ্ঠান জশনে জুলুশের মিছিল বের করে। মিছিলের পাশাপাশি ঈদে মিলাদুন্নবী উপলক্ষে বিভিন্ন মোড়ে মোড়ে সামিয়ানা টাঙিয়ে চলে ইসলামী সংগীত ও ওয়াজ মাহফিল।

দিবসটি উপলক্ষে ধর্মীয়, সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো রাজধানীসহ সারাদেশে বিভিন্ন কর্মসূচি পালন করে। কর্মসূচির মধ্যে ছিল- মহানবী (সা.)-এর পূর্ণাঙ্গ জীবন নিয়ে আলোচনা, সেমিনার, মিলাদ মাহফিল, আখেরি মোনাজাত এবং ঢাকা মহানগরীতে বর্ণাঢ্য শোভাযাত্রা। বিভিন্ন জাতীয় দৈনিক দিবসটির তাৎপর্য তুলে ধরে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করে। বাংলাদেশ বেতার, টেলিভিশন এবং বেসরকারি টিভি চ্যানেল ও রেডিও বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করে। দিবসটি উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন নানা অনুষ্ঠানের আয়োজন করে।

ইসলামিক ফাউন্ডেশন জানায়, ঈদে মিলাদুন্নবী উপলক্ষে শুক্রবার জুমার নামাজের পর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে দোয়া ও মোনাজাত হয়েছে। বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি মাওলানা মিজানুর রহমান মোনাজাত পরিচালনা করেন এবং এ উপলক্ষে পক্ষকালব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে ইসলামিক ফাউন্ডেশন। এছাড়া বিভিন্ন মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

এদিকে শুক্রবার সকালে গুলিস্তান মহানগর নাট্যমঞ্চে আশেকানে গাউছিয়া রহমানীয়া মইনিয়া সহিদীয়া মাইজভান্ডারীয়ার উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় পবিত্র ঈদে মিলাদুন্নবী উদযাপিত হয়েছে। এসময় ফ্রান্সে মহানবী হযরত মুহাম্মদকে (সা.) ব্যঙ্গ করার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আশেকানে গাউছিয়া রহমানীয়া মইনিয়া সহিদীয়া মাইজভান্ডারীয়ার প্রধান পৃষ্ঠপোষক আলহাজ শাহ্‌ সূফী মাওলানা সৈয়দ সহিদ উদ্দীন আহমদ মাইজভান্ডারীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, সাবেক নৌ পরিবহণমন্ত্রী জনাব শাজাহান খান এমপি। মহানবী (সা.)-এর তাৎপর্যপূর্ণ জীবনী তুলে ধরে তিনি বলেন, সন্ত্রাস করে ইসলাম প্রতিষ্ঠিত হবে না, ভালোবাসার মাধ্যমে ইসলাম প্রতিষ্ঠিত করতে হবে। এর মাধ্যমে জনমত সৃষ্টি করতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু এমপি হযরত মুহম্মদ (সা.)-এর জীবনী ও জন্মদিনের তাৎপর্য তুলে ধরে করোনাভাইরাস যাতে বাংলাদেশসহ বিশ্ব থেকে বিদায় নেয় সেই প্রার্থনা জানান। সর্বশেষ সংগঠনের প্রধান পৃষ্ঠপোষক আলহাজ শাহ্‌ সূফী মাওলানা সৈয়দ সহিদ উদ্দীন আহমদ মাইজভান্ডারী বিশ্বের মুসলিম উম্মাহ তথা মানুষের কল্যাণ কামনা করে দোয়া ও মোনাজাত করেন। এর আগে তিনি নবীজীর জীবনী সম্পর্কে আলোচনা করেন এবং সার্বক্ষণিক দরূদ পাঠ করার আহ্বান জানান।

এদিকে ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে শুক্রবার রাজধানীতে নারিন্দা দরবার শরিফ, আহলা দরবার শরিফ, রেজভিয়া দরবার শরিফ ও ইসলামী যুবসেনা পৃথক জশনে জুলুশ বের করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2020

Design and developed by Orangebd


উপরে