বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
৮ ঘণ্টায় 'এলব্রম্নস পর্বত' জয় জগন্নাথপুরের আকির

জুয়েল আহমদ, জগন্নাথপুর (সুনামগঞ্জ)

নতুনধারা
  ০৩ ডিসেম্বর ২০২০, ০০:০০
ইউরোপের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ 'এলব্রম্নস' আরোহণের পর আকি রহমান -সংগৃহীত

সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার চিলাউড়া-হলদিপুর ইউনিয়নের বাউধরন গ্রামের মৃত হাজি ইছকন্দর আলীর ছেলে যুক্তরাজ্যপ্রবাসী ও পর্বতারোহী আখলাকুর রহমান (আকি রহমান) মাত্র ৮ ঘণ্টায় জয় করলেন রাশিয়ার ইউরোপের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এলব্রম্নস পর্বত।

ইংল্যান্ডের রেকর্ডসংখ্যক কম সময়ে (মাত্র ৮ ঘণ্টায়) ইউরোপের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এলব্রম্নস জয় করেন আখলাকুর রহমান। যা বিশ্বে আজও কোনো বাঙালি করতে পারেনি। তিনি সর্বপ্রথম বাঙালি। শুধু তাই নয়, প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯) থেকে সুস্থ হওয়ার ৫ম দিনে এমন দুঃসাহসিক অভিযান সম্পন্ন করেন আখলাকুর রহমান।

করোনাভাইরাস (কোভিড-১৯) থেকে সুস্থ হয়ে পর্বতারোহী আখলাকুর রহমান পর্বত জয়ের ধারা অব্যাহত রাখতে গত ৭ অক্টোবর রাশিয়ার ইউরোপের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এলব্রম্নস পর্বত জয়ের উদ্দেশে যাত্রা শুরু করেন। পর দিন ৮ অক্টোবর স্থানীয় সময় সকাল ১১টায় রাশিয়ার এলব্রম্নস ক্যাম্পে যোগ দেন। পরে ওই দিন রাত ১টায় এলব্রম্নস পর্বত জয়ের মিশন শুরু করে সকাল ৯টায় মিশন সম্পন্ন করেন। মাত্র ৮ ঘণ্টায় রাশিয়ার ইউরোপের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এলব্রম্নস পর্বত জয়ের মধ্যে দিয়ে বাঙালি পর্বতারোহীদের শীর্ষে নাম লেখান আখলাকুর রহমান। তবে তিনি বিশ্বজুড়ে আকি রহমান নামে পরিচিত।

জন্মসূত্রে যদিও তিনি বাঙালি, তবে আখলাকুর রহমান মাত্র দেড় বছর বয়সে পরিবারের সঙ্গে পারি জমান যুক্তরাজ্যের ইংল্যান্ডে। তার শৈশব কেটেছে ইংল্যান্ডের ওল্ডহ্যাম শহরে। কিন্তু দেশের প্রতি রয়েছে তার শ্রদ্ধা ও ভালোবাসা। তাই তিনি বাঙালি ঐতিহ্য ধরে রাখতে মাথায় গামছা বেঁধে পর্বত চূড়ায় ইংল্যান্ডের ও বাংলাদেশের যৌথ জাতীয় পতাকা গায়ে জড়িয়ে প্রদর্শন করেন।

বিষয়টি নিশ্চিত করে আখলাকুর রহমানের খালাতো ভাই জগন্নাথপুর পৌরসভার বাসিন্দা সামিনুর রহমান ভূঁইয়া বলেন, প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯) থেকে সুস্থ হয়ে এ ধরনের সাফল্য সত্যিই অবিশ্বাস্য। এই জয় শুধু তাহার নিজের নয়, এটি পুরো বাঙালি জাতির।

উলেস্নখ্য, রাশিয়ার ইউরোপীয় অংশের দক্ষিণাংশে, জর্জিয়ার সঙ্গে রাশিয়ার সীমান্তের ঠিক উত্তরে অবস্থিত একটি পর্বত। পর্বতটি ককেশাস পর্বতমালার সর্বোচ্চ এবং গোটা ইউরোপের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ। আজ থেকে প্রায় ২০ লাখ বছর আগে আগ্নেয়গিরি বিস্ফোরণের ফলে পর্বতটির জন্ম হয়েছিল। আগ্নেয়গিরিটি বর্তমানে বিলুপ্ত, তবে বৃহত্তর ককেশাস অঞ্চলের ভৌগোলিক অস্থিতিশীলতার কারণে এ অঞ্চলে কিছুদিন পরপরই বড় আকারের ভূমিকম্প হয়ে থাকে। এলব্রম্নস পর্বতের দুইটি জ্বালামুখ আছে। একটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৫,৬৪২ মিটার (১৮,৫১০ ফুট) এবং অপরটি ৫,৫৯৫ মিটার (১৮.৩৫৫ ফুট) উঁচুতে অবস্থিত। পর্বতের উপরে বেশকিছু বিশালাকার হিমবাহ আছে যেগুলো থেকে পানি গলে কুবান ও অন্যান্য নদীতে পড়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে