সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ৪ মাঘ ১৪২৭

সংবাদ সংক্ষেপ

সংবাদ সংক্ষেপ

চাঁদের পিঠে

চীনের চন্দ্রযান

\হযাযাদি ডেস্ক

চীনের চ্যাংই চন্দ্রযান সফলভাবে চাঁদের পিঠে অবতরণ করেছে। মঙ্গলবার চীনের স্থানীয় সময় রাত ১১টা ১১ মিনিটে চন্দ্রযানটি চাঁদের পূর্ব নির্ধারিত স্থানে নামে বলে চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের (সিএনএসএ) বরাতে জানিয়েছে বার্তা সংস্থা সিনহুয়া। নামার পর থেকে রোবটিক চন্দ্রযানটি যন্ত্রপাতি ও পরিস্থিতি পরীক্ষা করছিল। কাজ শেষে মানুষবিহীন চ্যাংই পৃথিবী থেকে প্রায় তিন লাখ ৮০ হাজার কিলোমিটার দূরে চাঁদের কক্ষপথে অবস্থান করা মূল মহাকাশযানে ফিরবে। এই মহাকাশযানটিই চন্দ্রযানটিকে পৃথিবীতে ফিরিয়ে আনবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

২৪ নভেম্বর চ্যাংই মহাকাশযান উৎক্ষেপণ করেছিল চীন। এই মহাকাশযানে চাঁদের কক্ষপথে যাওয়ার জন্য নকশা করা একটি অর্বিটার, একটি চন্দ্রযান ও চন্দ্রযানকে চাঁদের পিঠে নামানোর ও ফিরিয়ে আনার সক্ষমতা সম্পন্ন আরও দুটি যান আছে।

কাভার্ডভ্যান চাপায়

কিশোর নিহত

\হযাযাদি ডেস্ক

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনীর মহিপালে কাভার্ডভ্যান চাপায় মারুফুল ইসলাম শরীফ নামে এক কিশোর নিহত হয়েছে। বুধবার দুপুর দেড়টার দিকে মহিপাল ফ্লাইওভারের নিচে এ ঘটনা ঘটে। শরীফ ফেনী সদরের জোয়ার কাছাড়ের আমতলীর আবদুল কুদ্দুসের ছেলে। সে সেলসম্যানের কাজ করতো।

নিহতের বাবা আবদুল কুদ্দুস জানান, দুপুরের দিকে একটি রিকশায় করে উত্তর চাড়িপুর থেকে শহরের দিকে আসছিল শরীফ। এসময় মহিপাল ফ্লাইওভারের নিচে ফেনী থেকে চট্টগ্রামগামী একটি কাভার্ডভ্যান রিকশাটিকে ধাক্কা দেয়। এতে সে রিকশা থেকে কাভার্ডভ্যানের নিচে পড়ে ঘটনাস্থলে মারা যায়। খবর পেয়ে পুলিশ তার মরদেহ উদ্ধার করে ফেনী জেনারেল হাসপাতাল মর্গে পাঠায়।

মহিপাল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আসাদুজ্জামান জানান, চালককে আটকের পাশাপাশি কাভার্ডভ্যানটি জব্দ করা হয়েছে।

হত্যা মামলায় ৩

জনের যাবজ্জীবন

\হযাযাদি ডেস্ক

সিলেটে হত্যা চাঞ্চল্যকর কিশোর ফরহাদ হোসেন (১৬) হত্যা মামলায় ৩ জনের যাবজ্জীবন কারাদন্ড ও জরিমানার আদেশ দিয়েছেন আদালত। এ ঘটনায় আরো একজনকে বেকসুর খালাস দেওয়া হয়। বুধবার বিকেলে সিলেট জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রইবু্যনাল ও বিশেষ দায়রা জজ আদালতের বিচারক মো. শরিফ উদ্দিন এ রায় দেন।

দন্ডপ্রাপ্তরা হলেন- সিলেটের ওসমানীনগর উপজেলার রনাগলপুর গ্রামের নওয়াব আলীর ছেলে ফয়ছল আহমদ (২০), সুনামগঞ্জ জেলার দোয়ারাবাজার বাজার উপজেলার দুর্গাপুর গ্রামের শৈলেন্দ্র দাসের ছেলে অমল কুমার দাস (২৮), ঢাকা জেলার কদমতলা থানার শ্যামপুর পালপাড়া গ্রামের হরিপদ দাসের ছেলে সুমন চন্দ্র দাস (২৮)। রায় ঘোষণাকালে তিন আসামিই পলতাক ছিলেন।

এছাড়া মামলা থেকে খালাস পেয়েছে সিলেট নগরের বিমানবন্দর থানার খাসদবির এলাকার আব্দুর রহমানের ছেলে ফরহাদ আহমদ (১৮)। রায় ঘোষণাকালে তিনি কাঠগড়ায় উপস্থিত ছিলেন।

আদালত সূত্র জানায়, ২০১২ সালের ৬ আগস্ট মোবাইল ছিনতাইয়ের ঘটনাকে কেন্দ্র করে নৃশংসভাবে খুন হন জামালপুর জেলার সরিষা বাড়ি থানার বাইশি দক্ষিণ পাড়া গ্রামের আজিম উদ্দিনের ছেলে ফরহাদ হোসেন। সিলেট নগরের মাছুদিঘিরপার প্রবাহ-৬০ নং বাসার কলোনির একটি রুমে এ ঘটনা ঘটে। খুনের ঘটনায় কোতোয়ালি মডেল থানার লামাবাজার ফাঁড়ির উপ-পরিদর্শক (এসআই) খায়রুল ইসলাম বাদল বাদী হয়ে কোতোয়ালি থানার হত্যা করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে