বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

দিগন্ত বিস্তৃত মাঠে সরিষার হলুদ হাসি

এম. এ জাফর লিটন, শাহজাদপুর (সিরাজগঞ্জ)
  ০৫ ডিসেম্বর ২০২০, ০০:০০
শাহজাদপুরের করশালিকায় সরিষাক্ষেত -যাযাদি

সিরাজগঞ্জ জেলার শাহজাদপুরের দিগন্ত বিস্তৃত মাঠে মাঠে শোভা পাচ্ছে সরিষা ফুল। সবুজ মাঠে অপরূপ সৌন্দর্য ছড়াচ্ছে হলুদের সমারোহ। যেন হলুদ চাদরে ঢাকা পড়েছে উপজেলার বিস্তীর্ণ মাঠ। শিশির ঝরা ফুলের পাঁপড়িতে শীতের সকালে রোদের ঝিলিক আর বাতাসে সরিষা ফুলের সৌরভের ম ম গন্ধ। পুরোদমে বোরো বীজতলা তৈরির কাজ চলায় কৃষকের এখন ব্যস্ততার কমতি নেই। শিশির ঝরা সকাল সরিষাক্ষেত মাড়িয়ে কাজের সন্ধানে ছুটে চলেছেন কৃষক ও কৃষি শ্রমিকরা।

সম্প্রতি শাহজাদপুর উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, প্রতিটি গ্রামের প্রান্তিক কৃষকরা কিছু হলেও সরিষা চাষ করেছে। সরিষার ফুলে ফুলে মৌমাছিদের গুণগুণ শব্দে ফুলের রেণু থেকে মধু সংগ্রহ দৃশ্য সত্যিই মনোমুগ্ধকর। আর কয়েক দিন পরেই সরিষার হলুদ ফুল ঝরে গিয়ে সরিষার দানাভর্তি ছোট ছোট সবুজ পত্র ছড়াতে শুরু করবে। সবুজ শ্যামল প্রকৃতির ষড়ঋতুর এই দেশে ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে যেমনি প্রকৃতির রূপ বদলায়, তেমনি বদলায় ফসলের মাঠ। শীতের সকালে মৌমাছির মধ্যেও হাসির বান ডেকেছে। মাঠে মাঠে নেমেছে তারা মধু সংগ্রহের কাজে। আহরণ করছে মধু। মৌমাছিদের সঙ্গে পালস্না দিয়ে যেন মধু সংগ্রহকারীও ব্যস্ত হয়ে উঠেছেন। সরিষা ক্ষেতগুলো দেখে মনে হয় কে যেন হলুদ চাদর বিছিয়ে রেখেছে পুরো এলাকায়। শাহজাদপুর উপজেলার পোতাজিয়া ইউনিয়নের রেশমবাড়ী, পোতাজিয়া, নুকালী, কায়েমপুর ইউনিয়নের বৃ আঙ্গারু, চর আঙ্গারু, বনগ্রাম, চিনাধুকুরিয়া পোরজনা ইউনিয়নের নন্দলালপুর, বাচড়া, উল্টাডাব, কাদাই, রূপবাটি ইউনিয়নের করশালিকা, ধুনাইল, খামারশানিলা এবং বেলতৈল ইউনিয়নের বেলতৈল, সাতবাড়িয়া, বেতকান্দী ঘুরে দেখা গেছে সরিষা ফুলের এই চিত্র।

শাহজাদপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুস সালাম জানান, অন্যান্য ফসলের মতো সরিষা চাষের দিকে উপজেলার ১৩টি ইউনিয়নের কৃষকরা ঝুঁকে পড়েছেন। উপজেলায় প্রায় ৮ হাজার হেক্টর জমিতে সরিষা চাষ হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে