শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

আজ ১০ জেলায় অ্যান্টিজেন পরীক্ষা শুরু

যাযাদি রিপোর্ট
  ০৫ ডিসেম্বর ২০২০, ০০:০০
শীতে করোনাভাইরাসের সম্ভাব্য দ্বিতীয় ঢেউয়ের মোকাবিলায় মাস্ক পরাতে কঠোর নির্দেশনা থাকলেও মানছেন না অনেকেই। এছাড়া কোনো ধরনের স্বাস্থ্যবিধি না মেনেই চলাফেরা করছে নগরবাসী। ছবিটি শুক্রবার রাজধানীর নিউমার্কেট থেকে তোলা -যাযাদি

দেশের ১০ জেলায় করোনাভাইরাস সংক্রমণ শনাক্তে অ্যান্টিজেন পরীক্ষা শুরু হচ্ছে আজ থেকে। তবে উপসর্গহীন কোনো ব্যক্তিকে অ্যান্টিজেন পরীক্ষা করা হবে না। সকাল সাড়ে ১০টায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ কার্যক্রমের উদ্বোধন করবেন।

যে ১০ জেলার সদর হাসপাতালে এ পরীক্ষা শুরু হবে সেগুলো হলো- গাইবান্ধা, পঞ্চগড়, জয়পুরহাট, যশোর, মেহেরপুর, ব্রাহ্মণবাড়িয়া, পটুয়াখালী, মুন্সীগঞ্জ, মাদারীপুর ও সিলেট।

জানা গেছে, প্রাথমিক পর্যায়ে ১০ জেলার সদর হাসপাতালে অ্যান্টিজেন পরীক্ষা শুরু হলেও পর্যায়ক্রমে দেশের আরটি-পিসিআর ল্যাবরেটরি না থাকা ৩১ জেলায় সরকারিভাবে এ পরীক্ষা কার্যক্রম শুরু হবে। ১০০ টাকার বিনিময়ে করোনাভাইরাস সংক্রমণের লক্ষণ ও উপসর্গ রয়েছে এমন ব্যক্তিরা পরীক্ষার সুযোগ পাবেন। অ্যান্টিজেনভিত্তিক পরীক্ষার জন্য ইতোমধ্যেই ১০ জেলার কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। আনা হয়েছে মানসম্মত কিট। এটি চালু হলে দ্রম্নততম সময়ে অর্থাৎ মাত্র ১৫ থেকে ৩০ মিনিটের মধ্যে করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত করা যাবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে