বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

চকরিয়ার বঙ্গবন্ধু সাফারি পার্কে প্রতিদিন ঢুকছে বন্যহাতির দল

ম মুহাম্মদ মনজুর আলম, চকরিয়া (কক্সবাজার)
  ১৫ জানুয়ারি ২০২১, ০০:০০

কক্সবাজারের চকরিয়ার ডুলাহাজরাস্থ বঙ্গবন্ধু সাফারি পার্কের ভেতরে গত একসপ্তাহ ধরে ঢুকে পড়ছে ক্ষুধার্ত বন্যহাতির একটি দল। যে দলে রয়েছে শাবকসহ অন্তত ২৩টি বন্যহাতি। প্রতিদিন সন্ধ্যার পর খাবারের সন্ধানে হাতিগুলো সাফারি পার্কে ঢুকে পড়লেও ভোরের আলো ফোটার পর পরই তারা চলে যায় গহীন জঙ্গলে।

সাফারি পার্ক কর্তৃপক্ষ জানিয়েছেন, পার্কের অভ্যন্তরে জেব্রা বেষ্টনীর কাছে প্রায় ১০০ হেক্টর এলাকাজুড়ে সৃজন করা হয়েছে পশুখাদ্য উপযোগী রকমারি গাছপালা ও ঘাসের বাগান। এ কারণে বন্যহাতিগুলো নিরাপদ খাদ্যভান্ডার হিসেবে পার্কের বাগানটিকে শনাক্ত করেছে এবং প্রতিদিন সন্ধ্যায় এসে রাতভর অবস্থানের পর সকালে চলে যাচ্ছে বনের ভেতর।

এদিকে প্রতিদিন বন্যহাতি আসা-যাওয়া করার খবরে পার্কের আশপাশের বাসিন্দাদের মধ্যে আতঙ্কও বিরাজ করছে। অপরদিকে পার্কে আগত পর্যটক-দর্শনার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে অনেক রেড অ্যালার্ট জারি করে যেসব স্থানে বন্যহাতি অবস্থান করছে তার আশপাশেও নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

পার্ক কর্তৃপক্ষ জানায়, সদ্যবিদায়ী বছরের ডিসেম্বর মাসে দুই দফায় ক্ষুধার্ত বন্যহাতির একটি দল গহীন জঙ্গল থেকে সীমান্তবর্তী এলাকায় এসে পার্কে ঢুকে পড়ে। ওইসময় হাতিগুলো দুই দলে ভাগ হয়ে পার্কের অভ্যন্তরে তান্ডব চালায়। এসব হাতি পার্কের বন্যপ্রাণি আবাসস্থল উন্নয়নে সুফল প্রকল্পের আওতায় ১০০ হেক্টর এলাকায় সৃজিত পশুখাদ্য বাগানের ব্যাপক ক্ষতি করে। নষ্ট করে দেয় উড়ি আমের ৮ হাজার ৫শ চারা। তখন হাতিগুলো বেশ কয়েকদিন অবস্থান করে। এর পর দুই দলে ভাগ হয়ে হাতিগুলো চলে যায় পাহাড়ে।

পার্কের ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক মো. মাজহারুল ইসলাম চৌধুরী বলেন, নতুন করে হাতির দলটি গত একসপ্তাহ ধরে প্রতিদিন সন্ধ্যা নামলেই পার্কের পশুখাদ্যের বাগানে ঢুকছে। আবার ভোরের আলো ফোটার আগেই গহীন জঙ্গলের নিরাপদ স্থানে চলে যাচ্ছে।

পার্ক কর্মকর্তা মাজহারুল ইসলাম আরও বলেন, 'এভাবে প্রতিদিন যাওয়া-আসা করায় পার্কের কর্মকর্তা-কর্মচারীদের সকর্তাবস্থায় রাখা হয়েছে। যেসব এলাকায় বন্যহাতি অবস্থান করছে সেখানে কিছুদূর পর পর পার্কের কর্মচারীরা অবস্থান নিয়েছে। যাতে পার্কে আগত পর্যটক-দর্শনার্থীরা ভুল করে ওইদিকে যেতে না পারে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে