বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকান্ডে ৪৩৫ ঘর পুড়ে ছাই

কক্সবাজার প্রতিনিধি
  ১৫ জানুয়ারি ২০২১, ০০:০০

বুধবার কনকনে শীতের গভীর রাতে টেকনাফের রোহিঙ্গা শিবিরে আগুন লেগে পুড়ে গেছে ৪৩৫টি বসতঘর। এসময় ফায়ার সার্ভিসসহ উপস্থিত রোহিঙ্গাদের সহায়তায় সকাল নাগাদ আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আসে। এ ঘটনায় কারও মৃতু্য না হলেও ২০/৩০ নারী-পুরুষ আহত হয়েছে।

আহতদের স্থানীয় হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে বলে জানান ক্ষতিগ্রস্ত রোহিঙ্গারা।

জানা যায়, বৃহস্পতিবার রাতের প্রথম প্রহর ১টা ৩০ মিনিটে টেকনাফ নয়াপাড়া রেজিস্টার্ড শরণার্থী ক্যাম্পের ই-বস্নকে এ অগ্নিকান্ড ঘটে।

নয়াপাড়া শরণার্থী ক্যাম্পে কর্মরত ইনচার্জ আব্দুল হান্নান অগ্নিকান্ডের ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

প্রত্যক্ষদর্শী রোহিঙ্গারা জানিয়েছেন, বুধবার রাত দেড়টার দিকে টেকনাফ নয়াপাড়া রেজিস্টার্ড শরণার্থী ক্যাম্পের ই-বস্নকে বুইগ্‌গানীর ঘর থেকে আকস্মিক অগ্নিকান্ডের সূত্রপাত হয়। ক্যাম্পে প্রতি বাড়িতে গ্যাস সিলিন্ডার থাকার কারণে তা দ্রম্নত ছড়িয়ে পড়ে এবং ঘণ্টার মধ্যে পুরো বস্নকে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে টেকনাফও উখিয়ার ফায়ার সার্ভিস ইউনিটসহ রোহিঙ্গারা আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালায়। দীর্ঘ চেষ্টার পর ভোরের দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। এই অগ্নিকান্ডে রোহিঙ্গা ক্যাম্পের ই-বকের ৪৩২টি রোহিঙ্গা বসতির রোম, ১টি ইউএনএইচসিআরের কমিউনিটি সেন্টার এবং পার্শ্ববর্তী ২টি স্থানীয় জনবসতির ঘরসহ ৪৩৫টি ঘর আগুনে পুড়ে গেছে।

আগুনের উৎস সম্পর্কে কেউ নিশ্চিত হতে পারেনি তবে অনেকে ধারণা করছেন রোহিঙ্গাদের ব্যবহূত গ্যাস সিলিন্ডার থেকে এই অগ্নিকান্ডের সূত্রপাত হতে পারে।

টেকনাফ ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মুকুল কুমার নাথ বলেন, দেড়টার দিকে আগুন লাগার খবর পেয়ে উখিয়া টেকনাফের দুটি ইউনিট প্রায় দুই ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। তিনি বলেন, আগুনের সূত্রপাত এখনো সঠিকভাবে নির্ণয় করা যায়নি। তবে গ্যাসের চুলা থেকে এই ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে জেনেছি।

এদিকে বৃহস্পতিবার সকাল ১০টার দিকে কক্সবাজার ত্রাণ শরণার্থী ও পুনর্বাসনবিষয়ক কমিশনার শাহ রেজওয়ান হায়াত অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে