শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
কেরানীগঞ্জে ক্লিন ওয়েস্ট মেশিন

প্রতিদিন রিসাইক্লিং হবে আড়াই টন বর্জ্য

কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি
  ১৬ জানুয়ারি ২০২১, ০০:০০

ঢাকার কেরানীগঞ্জের জিনজিরায় স্থাপন করা হয়েছে ক্লিন ওয়েস্ট মেশিন। যা দেশের প্রথম ক্লিন ওয়েস্ট মেশিন বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনায় এই ইকো ওয়েস্ট মেশিন থেকে বের হবে গ্রিন ওয়েস্ট। বাসা-বাড়ি থেকে শুরু করে আমাদের দৈনন্দিন জীবনে ফেলে দেওয়া ময়লা-আবর্জনা বা বর্জ্য এই মেশিনের মাধ্যমে পরিষ্কার করা যাবে। মালয়েশিয়ায় তৈরি এই ক্লিন ওয়েস্ট মেশিনে কোনো প্রকার শব্দ ও ধোঁয়া হবে না। তাছাড়া এই মেশিনের টেকনোলজি এমনভাবে স্থাপন করা হয়েছে, এর মাধ্যমে ময়লা-আবর্জনা ৫ ধাপে পরিশোধিত হয়ে নিমিষেই ছাই হয়ে যাবে। শুধু তা-ই নয়, বর্জ্য থেকে উৎপাদিত ফ্লাই অ্যাশ বা ছাই পরে বস্নক বানানোর কাজে বা সিমেন্ট উৎপাদনের কাজে লাগানো যাবে। পরিবেশ দূষণরোধে বর্জ্য ব্যবস্থাপনায় আধুনিক এই প্রযুক্তি বাংলাদেশে এই প্রথম স্থাপন করা হয়েছে কেরানীগঞ্জের জিনজিরাতে। জিনজিরা ইউনিয়নের চেয়ারম্যান হাজী সাকুর হোসেন সাকু বলেন, ক্লিন ওয়েস্ট মেশিন স্থাপিত হওয়ায় বর্জ্য ব্যবস্থাপনার ভোগান্তি কমবে এবং দূষণ কমে কেরানীগঞ্জের পরিবেশ

প্রকৃতি সুন্দর থাকবে।

প্রকল্প-সংশ্লিষ্টরা জানান, কেরানীগঞ্জের জিনজিরা মনু ব্যাপারীর ঢালসংলগ্ন এলাকা, যেখানে কিছুদিন আগেও ছিল ময়লা-আবর্জনার বিশাল স্তূপ। কিন্তু স্থানীয় সংসদ সদস্য বিদু্যৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু ও উপজেলা চেয়ারম্যান শাহীন আহমেদের উদ্যোগে সেখানে গড়ে তোলা হয়েছে ময়লা ব্যবস্থাপনার আধুনিক ভবন। ওয়েস্ট টু গ্রিন প্রকল্পের জন্য বানানো হয়েছে সুন্দর-সুসজ্জিত একটি ইয়ার্ড। ভবনের ভেতর বসানো হয়েছে একটি ক্লিন ওয়েস্ট মেশিন। আর ইন্টারকো গ্রম্নপের মাধ্যমে মালয়েশিয়া থেকে আনা হয়েছে ইকো ওয়েস্ট বা ক্লিন ওয়েস্ট মেশিন। এই মেশিন দিয়েই প্রতিদিন রিসাইক্লিং করা যাবে প্রায় আড়াই টন ময়লা-আবর্জনা।

এ বিষয়ে জানতে চাইলে কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহীন আহমেদ বলেন, বর্জ্য ব্যবস্থাপনার জন্য কেরানীগঞ্জবাসী দীর্ঘদিন ধরে ভোগান্তিতে ছিল। তাই বিদু্যৎ প্রতিমন্ত্রী ও তার নিজ উদ্যোগে মালয়েশিয়া থেকে এ ক্লিন ওয়েস্ট মেশিন আমদানি করা হয়, যা পর্যায়ক্রমে কেরানীগঞ্জের প্রত্যেকটি ইউনিয়নে স্থাপনের মাধ্যমে কেরানীগঞ্জকে আধুনিক গ্রিন অ্যান্ড ক্লিন কেরানীগঞ্জ হিসেবে গড়ে তোলা হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে