শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বইমেলা নিয়ে দোটানায় বাংলা একাডেমি

যাযাদি রিপোর্ট
  ১৭ জানুয়ারি ২০২১, ০০:০০
বাংলা একাডেমি -যাযাদি

দীর্ঘ ছয় মাস ধরে দফায় দফায় বৈঠক করেছে মেলার আয়োজক কমিটিসহ সংশ্লিষ্টরা। কখনো হঁ্যা; কখনো না; আবার স্টল বরাদ্দ হয়ে যাওয়ার পরও বহুবার অনলাইনে মেলা আয়োজনের সিদ্ধান্ত নিতে চেয়েছেন আয়োজকরা। এদিকে করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় নতুন করে জটলা বেঁধেছে অমর একুশে গ্রন্থমেলার সম্ভাব্য তারিখ নির্ধারণ নিয়ে। ঠিক কবে থেকে শুরু হবে, এবারের বইমেলা সে বিষয়ে এখনো সিদ্ধান্তে পৌঁছতে পারেনি বাংলা একাডেমি।

তাই এবারের মেলার তারিখ নির্ধারণ করতে রোববার মেলা পরিচালনা কমিটির জরুরি বৈঠক ডাকা হয়েছে। যেখানে বাংলা একাডেমি কর্তৃপক্ষ, প্রকাশক প্রতিনিধিদের পাশাপাশি সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদের উপস্থিত থাকার কথা রয়েছে। বেলা সাড়ে ১১টায় বাংলা একাডেমির সভাকক্ষে এই বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। শনিবার এ বিষয়ে বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুলস্নাহ সিরাজী বলেন, রোববার আমরা প্রকাশকদের সঙ্গে বৈঠক করে মেলার তারিখ নির্ধারণ করব।

বাংলা একাডেমির সংশ্লিষ্ট সূত্র জানায়, মেলা আয়োজনের জন্য বাংলা একাডেমি কর্তৃপক্ষ প্রাথমিকভাবে মার্চের ১৭ তারিখ নির্ধারণ করেছে। তবে ২৬ মার্চ মেলাস্থল সোহরাওয়ার্দী উদ্যানে বাংলাদেশের স্বাধীনতার সুর্বণজয়ন্তীর উদ্বোধনী অনুষ্ঠান হওয়ার কথা রয়েছে। সেই অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর উপস্থিত থাকার সম্ভাবনা রয়েছে। এ ক্ষেত্রে মেলা শুরুর পর দুই দিন বন্ধ থাকতে পারে।

এপ্রিল মাস থেকে মেলা শুরুর একটি পরিকল্পনা বাংলা একাডেমির রয়েছে। কিন্তু ১২ এপ্রিল থেকে পবিত্র রমজান মাস শুরু হচ্ছে। রমজান মাসে বইমেলা সেভাবে জমে না ওঠার সম্ভাবনা রয়েছে। এর বাইরে বিকল্প হিসেবে মে মাসে পবিত্র ঈদুল ফিতরের পর মেলা আয়োজন করতে চায় বাংলা একাডেমি। সে সময়ের বড় প্রতিবন্ধকতা বৃষ্টি।

এ ব্যাপারে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ বলেন, রোববারের বৈঠকে তারা থাকবেন। তাদের আশা, মার্চের ১৭ তারিখ থেকেই শুরু হবে কাঙ্ক্ষিত বইমেলা। ফেব্রম্নয়ারির মেলা মার্চে হলে কোনো অসুবিধা নেই। কিন্তু এপ্রিল বা মে মাসে মেলা আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হলে প্রকাশকরা মেলায় অংশ নেওয়ার বিষয়ে ফের চিন্তা করে দেখবেন।

এদিকে ১৩ ডিসেম্বর সকালে বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুলস্নাহ সিরাজী জানান, ভার্চুয়ালি নয়, শারীরিক উপস্থিতিতেই আয়োজিত হবে ২০২১ সালের অমর একুশে গ্রন্থমেলা। তবে প্রথা অনুযায়ী, ১ ফেব্রম্নয়ারি থেকে এবারের বইমেলা শুরু হচ্ছে না। এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ১৫ ডিসেম্বর শারীরিক উপস্থিতিতে ১৮ ফেব্রম্নয়ারি থেকে ১৭ মার্চ পর্যন্ত মাসব্যাপী অমর একুশে বইমেলা আয়োজনের জন্য বাংলা একাডেমিকে লিখিত প্রস্তাব দেয় প্রকাশকদের দুই সংগঠন বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে