বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
আশঙ্কা ডবিস্নউএইচওর

বিশ্ব পুরোপুরি করোনামুক্ত হবে না

যাযাদি ডেস্ক
  ১৭ জানুয়ারি ২০২১, ০০:০০

বিশ্ব আর কোনো দিনই পুরোপুরি করোনামুক্ত হবে কিনা, সে বিষয়ে সংশয় প্রকাশ করেছে খোদ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডবিস্নউএইচও)। শুক্রবার সংস্থাটির মহামারি পরিস্থিতি মোকাবিলাবিষয়ক কমিটির ভার্চুয়াল এক বৈঠকে করোনাভাইরাসের নতুন রূপের (স্ট্রেইন) বিস্তার নিয়েও উদ্বেগ প্রকাশ করা হয়েছে। সংবাদসূত্র : রয়টার্স, এএফপি

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সংশ্লিষ্ট কমিটির এ বৈঠকটি জানুয়ারির শেষ সপ্তাহে হওয়ার কথা ছিল। কিন্তু পরিস্থিতির গুরুত্ব আঁচ করে তা দুই সপ্তাহ এগিয়ে আনা হয়। আগামী ১০০ দিনের মধ্যে প্রতিটি দেশে করোনা টিকাকরণ

অভিযান শুরুর সুপারিশ করেছে কমিটি। টিকা বণ্টনের বিষয়ে ধনী দেশগুলোর 'ভূমিকা' নিয়েও উদ্বেগ প্রকাশ করা হয়েছে বৈঠকে।

পাশাপাশি ডবিস্নউএইচওর কারিগরি দলের প্রধান তথা মহামারি বিশেষজ্ঞ মারিয়া ভ্যান করোনাভাইরাসের নতুন স্ট্রেইনগুলোর উৎপত্তি ও সংক্রমণের উৎস চিহ্নিত করার ওপর জোর দিয়েছেন।

বিশ্বজুড়ে কোভিড-১৯ সংক্রমণে মৃতের সংখ্যা ২০ লাখ পেরিয়ে গেলেও সংক্রমণ কমার ইঙ্গিত মেলেনি। বরং গত এক বছরে বারবার 'ভোল' বদলেছে প্রাণঘাতী এ ভাইরাস। ক্রমাগত পরিবর্তনের ফলে উৎপত্তি ঘটেছে বাড়তি সংক্রমণ ক্ষমতাযুক্ত নতুন নতুন স্ট্রেইনের। এদের মধ্যে লন্ডন ভ্যারিয়্যান্ট (যুক্তরাজ্যে পাওয়া করোনাভাইরাসের নতুন প্রজাতি; যেটিকে 'ভিইউআই-২০২০১২/০১' অথবা 'বি.১.১.৭' হিসেবে চিহ্নিত করা হয়েছে) ৭০ শতাংশ বেশি সংক্রামক। দক্ষিণ আফ্রিকার স্ট্রেইনের ক্ষেত্রেও সংক্রমণের পুনরাবৃত্তির সম্ভাবনা বেশি।

সম্প্রতি ব্রাজিলে পাওয়া করোনাভাইরাসের নতুন স্ট্রেইন পি.১ (মানাউস স্ট্রেন)-এর অ্যান্টিবডি প্রতিরোধ ক্ষমতা নিয়ে উদ্বেগ জানিয়েছে যুক্তরাজ্যের 'জিটুপি-ইউকে ন্যাশনাল ভাইরোলজি কনসর্টিয়াম'।

ওই স্ট্রেইনটি কয়েকজন পর্যটকের মাধ্যমে জাপানে গিয়ে ফের চরিত্র বদলেছে বলে ইঙ্গিত দেওয়া হয়েছে ভাইরাস গবেষণা সংস্থাটির পক্ষ থেকে। এই পরিস্থিতিতে বিশ্বে কখনো আর 'কোভিড-১৯ রোগী শূন্য' হবে কি না, সে বিষয়ে সন্দিহান বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

শুক্রবারের বৈঠকের পর এক বিবৃতিতে সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে, জিন প্রযুক্তির সাহায্যে ডিএনএ বিশ্লেষণের মাধ্যমে করোনাভাইরাসের সবগুলো স্ট্রেইন চিহ্নিত করা প্রয়োজন। প্রয়োজন বিশ্বজুড়ে তথ্যের আদানপ্রদান। না হলে আরও বড় বিপর্যয়ের আশঙ্কা রয়েছে।

এদিকে, পুলিৎজার পুরস্কারজয়ী ক্যানসার বিশেষজ্ঞ সিদ্ধার্থ মুখোপাধ্যায় গত সপ্তাহে জানিয়েছিলেন, করোনার নতুন স্ট্রেইনগুলোর বিপদ সম্পর্কে সচেতন না হলে বিশ্বকে আরও অতিরিক্ত পাঁচ লাখ মৃতু্য দেখতে হবে। এবার কার্যত তেমনই উদ্বেগ দেখাল ডবিস্নউএইচও।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে