শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ১৭ জানুয়ারি ২০২১, ০০:০০

বঙ্গবন্ধুকে নিয়ে

বক্তব্য দেবেন

অমর্ত্য সেন

\হযাযাদি রিপোর্ট

মুজিববর্ষ উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে বক্তব্য রাখবেন নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। আগামী ২৭ জানুয়ারি লন্ডনে আয়োজিত 'বঙ্গবন্ধু অ্যান্ড ভিশন্স অব বাংলাদেশ' শীর্ষক এক সেমিনারে তিনি বক্তব্য রাখবেন।

লন্ডন স্কুল অব ইকোনমিক্সের সাউথ এশিয়া সেন্টার ও লন্ডনের বাংলাদেশ হাইকমিশন যৌথভাবে এ সেমিনারের আয়োজন করেছে। ভার্চুয়ালি আয়োজিত এ সেমিনারে আরও বক্তব্য রাখবেন- সেন্টার ফর পলিসি ডায়ালগের চেয়ারম্যান অধ্যাপক রহমান সোবহান, যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম, লন্ডন স্কুল অব ইকোনমিক্সের সাউথ এশিয়া সেন্টারের পরিচালক ডেম মিনোচে শফিক ও অধ্যাপক

আলনুর ভিমানি।

করোনা ভ্যাকসিন

ভারতের পর বাংলাদেশই প্রথ পাবে :দোরাইস্বামী

\হযাযাদি ডেস্ক

ভারতের পর বাংলাদেশই প্রথম করোনাভাইরাসের ভ্যাকসিন পাবে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কে দোরাইস্বামী। শনিবার সন্ধ্যা পৌনে ছয়টায় জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, দ্রম্নতই ভারত থেকে করোনাভাইরাসের ভ্যাকসিন বাংলাদেশে আসবে। ভ্যাকসিন আসার পর সরকারের কাছে হস্তান্তর করা হবে। এরপর সরকার পরবর্তী সিদ্ধান্ত নেবে। বাংলাদেশে করোনার ভ্যাকসিন আসলে দুই দেশই লাভবান হবে। আর ভ্যাকসিনের ক্ষেত্রে ভারত বাংলাদেশকে অগ্রাধিকার দিচ্ছে। তবে ভ্যাকসিনের দামের বিষয়ে তিনি কোনো মন্তব্য করেননি।

ব্রিটেনে বাংলাদেশি খুন, কিশোর গ্রেপ্তার

\হযাযাদি ডেস্ক

ব্রিটেনের ম্যানচেস্টারে খুন হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্যবসায়ী হাজী হেদায়েতুল ইসলাম নবাব (৫৩)। ছিনতাইয়ের সময় গুরুতর আঘাত পেয়ে মৃতু্যবরণ করেন তিনি।

এ ঘটনায় ১৪ বছরের এক কিশোরকে আটক করে বিচারের মুখোমুখি করেছে দেশটির পুলিশ। তবে, আইনি বাধ্যবাধকতার কারণে তার নাম-পরিচয় গোপন রাখা হয়েছে। তার গ্রামের বাড়ি সিলেটের ওসমানীনগর উপজেলার ওমরপুর ইউনিয়নের মির্জা সৈয়দপুর গ্রামে। তার দুই পুত্র ও এক কন্যাসন্তান রয়েছে।

স্থানীয় পুলিশ জানিয়েছে, ৭ জানুয়ারি নবাব নিজের মার্সিডিজ গাড়ি নিয়ে রোমেলি এলাকায় গেলে। ১৪ বছরের এক কিশোর তাকে আঘাত করে গাড়িটি ছিনতাই করে নিয়ে যায়। গুরুতর আহত অবস্থায় নবাব মিয়াকে হাসপাতালে নেওয়া হলে রোববার তিনি মারা যান। ছিনতাই হওয়া গাড়িটি এখনো উদ্ধার করতে পারেনি পুলিশ।

জাতীয় বিশ্ববিদ্যালয়

মাস্টার্স শেষ পর্বের পরীক্ষার সময়সূচি

\হগাজীপুর প্রতিনিধি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৮ সালের নিয়মিত/অনিয়মিত, প্রাইভেট, গ্রেড উন্নয়ন ও সিজিপিএ উন্নয়ন এমএ, এমএসএস, এমবিএ ও এমএসসি শেষ পর্ব (আইসিটিসহ) পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে। শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ (তথ্য ও পরামর্শ) দপ্তরের ভারপ্রাপ্ত পরিচালক মো. ফয়জুল করিম জানান, আগামী ৭ ফেব্রম্নয়ারি থেকে পরীক্ষা শুরু হবে। চলবে ১৫ মার্চ পর্যন্ত। প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে শুরু হবে পরীক্ষা। পরীক্ষার বিস্তারিত সময়সূচি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (িি.িহঁ.ধপ.নফ) থেকে

জানা যাবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে