বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

হার্ডলাইনে নির্বাচন কমিশন প্রশাসনে নতুন ছক

হেলাল উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম
  ২০ জানুয়ারি ২০২১, ০০:০০

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনকে সামনে রেখে প্রশাসনকে ঢেলে সাজিয়ে তৈরি করা হচ্ছে 'নতুন ছক'। নির্বাচন কমিশনের নির্দেশনায় রদবদল করা হয়েছে পাঁচ থানার ওসিকে। অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে এক উপ-কমিশনারকে। এদিকে চট্টগ্রামের চার কেন্দ্রে চলছে ভোট কর্মকর্তাদের প্রশিক্ষণ। পাঁচ দিনের মধ্যে সব কর্মকর্তার প্রশিক্ষণ শেষ হবে বলে জানিয়েছে নির্বাচন অফিস সূত্র।

চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচনের তারিখ যতই ঘনিয়ে আসছে প্রশাসনের তোড়জোরও ততই বাড়ছে। এর প্রথম পদক্ষেপ হিসেবে ওসি পদে আনা হলো রদবদল।

এছাড়া নির্বাচনের শান্ত পরিবেশকে যারা অশান্ত করার চেষ্টা করবে তাদের বিরুদ্ধে শিগগিরই চিরুনি অভিযান শুরুর করার পরিকল্পনা নিয়েছে ইসি। সন্ত্রাসী ও উঠতি কিশোর গ্যাংদের বিষয়ে থাকছে বাড়তি নজরদারি।

চসিক নির্বাচনকে ঘিরে এর মধ্যে ছোটখাটো নানা ঘটনা ঘটেছে। গত সপ্তাহে পাঠানটুলি ওয়ার্ডের মোগলটুলিতে নির্বাচনী সহিংসতায় একজন নিহত হওয়ার পর নড়েচড়ে বসে ইসি। এর অংশ হিসেবে নগরীর প্রতিটি থানার অফিসার ইনচার্জদের নির্বাচনী পরিবেশ শান্ত রাখার ব্যাপারে কঠোর হওয়ার নির্দেশ দিয়েছেন রিটার্নিং কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান।

হাসানুজ্জামান বলেন, নির্বাচনী পরিবেশ নষ্ট করতে চাইলে কাউকে ছাড় নয়। সন্ত্রাসী ও তাদের সহযোগীদের ব্যাপারে কঠোর থাকবে প্রশাসন।

পাঁচ ওসি বদলি: নির্বাচনের আগে সিএমপির পাঁচ ওসি পদে রদবদল করা হয়েছে। নির্বাচনের মাত্র এক সপ্তাহ আগে রদবদলের এই ঘটনা ঘটল। সোমবার সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর স্বাক্ষরিত এক আদেশে বদলির এসব আদেশ জারি হয়।

বাকলিয়া থানার ওসি মোহাম্মদ নেজাম উদ্দীনকে বদলি করা হয়েছে কোতোয়ালি থানার ওসি হিসেবে। অন্যদিকে কোতোয়ালি থানার বর্তমান ওসি মোহাম্মদ মহসীনকে বদলি করা হয়েছে ডবলমুরিং থানার ওসি হিসেবে। চকবাজার থানার বর্তমান ওসি মুহাম্মদ রুহুল আমীনকে বদলি করা হয়েছে পার্শ্ববর্তী বাকলিয়া থানায়। অন্যদিকে চান্দগাঁও থানার বর্তমান ওসি আতাউর রহমান খোন্দকারকে বদলি করা হয়েছে চকবাজার থানার ওসি হিসেবে। এদিকে গোয়েন্দা পুলিশের (ডিবি-উত্তর) পুলিশ পরিদর্শক মোস্তাফিজুর রহমানকে চান্দগাঁও থানার ওসি হিসেবে বদলি করা হয়েছে। ডবলমুরিং থানার বর্তমান ওসি সদীপ কুমার দাশকে কোনো দায়িত্ব না দিয়েই পুলিশ কমিশনার কার্যালয়ে সংযুক্ত করা হয়েছে।

এছাড়া অন্য এক আদেশে চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) অতিরিক্ত উপকমিশনার (সিটি) আসিফ মহিউদ্দীনকে অতিরিক্ত হিসেবে নির্বাচনকালীন সময়ে গোয়েন্দা বিভাগকে (ডিবি) সহায়তা করার জন্য দায়িত্ব দেওয়া হয়েছে।

গত ১২ জানুয়ারি রাতে নগরীর ডবলমুরিং থানার মগপুকুর পাড় এলাকায় পাঠানটুলি ওয়ার্ডে আওয়ামী লীগের সমর্থিত কাউন্সিলর প্রার্থী নজরুল ইসলাম বাহাদুর এবং বিদ্রোহী প্রার্থী আবদুল কাদেরের সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। এতে গুলিবিদ্ধ হয়ে আজগর আলী বাবুল (৫৫) নামে একজন মারা যান। বাবুল বাহাদুরের অনুসারী হিসেবে পরিচিত। এ ঘটনার পর নজরুল ইসলাম বাহাদুর ওসি সদীপ কুমার দাশের বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগ এনে নির্বাচন কমিশন এবং সিএমপি কমিশনারের কাছে চিঠি দিয়েছিলেন।

সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর বলেন, 'নির্বাচন কমিশনের আদেশে এই রদবদল করা হয়েছে। তফসিল ঘোষণার পর রদবদলের এখতিয়ার নির্বাচন কমিশনেরই থাকে।'

১৬ হাজার ভোট কর্মকর্তার প্রশিক্ষণ

সিটি করপোরেশন (চসিক) নির্বাচনের ভোটগ্রহণে সংশ্লিষ্ট প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং ও পোলিং কর্মকর্তাদের প্রশিক্ষণ সোমবার থেকে শুরু হয়েছে। নগরীর ৯টি ভেনু্যতে পাঁচ দিন চলবে এই প্রশিক্ষণ।

নির্বাচনের রিটার্নিং অফিসার মোহাম্মাদ হাসানুজ্জামান বলেন, সুষ্ঠুভাবে ভোটগ্রহণ সম্পন্ন করার লক্ষ্যে মোট ১৬ হাজার ১৬৩ জন কর্মকর্তা প্রশিক্ষণ গ্রহণ করছেন। এর মধ্যে প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার পাঁচ হাজার ৯০২ জন এবং পোলিং অফিসার ১০ হাজার ২৬৮ জন।

প্রসঙ্গত, আগামী ২৭ জানুয়ারি চসিক নির্বাচনে সাতজন মেয়রপ্রার্থীসহ মোট ২৩৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

৪১টি ওয়ার্ডে ভোটকেন্দ্র রয়েছে ৭৩৫টি। ভোটগ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

আলকরণে কাউন্সিলর পদে নির্বাচন স্থগিত

প্রায় আট মাস বোন ক্যানসারের সঙ্গে লড়ে মারা গেছেন চট্টগ্রাম সিটি করপোরেশন আলকরণ ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী তারেক সোলায়মান সেলিম।

তারেক সোলায়মান সেলিম এর আগে চারবার আলকরণ ওয়ার্ডের কাউন্সিলর ছিলেন। পঞ্চমবারের মতো সোলায়মান আগামী ২৭ জানুয়ারি চট্টগ্রাম সিটি করপোরেশনের ৩১ নম্বর ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী ছিলেন। তার মৃতু্যতে ৩১ নম্বর ওয়ার্ডের নির্বাচন স্থগিত হচ্ছে। সোমবার দুপুর ২টায় ঢাকার ডেল্টা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃতু্য হয়েছে।

মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম নগরের পুরাতন রেল স্টেশন চত্বরে তারেক সোলেমান সেলিমের নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। তার বয়স হয়েছিল ৫৭ বছর। তিনি স্ত্রী, এক ছেলে, দুই মেয়ে ও অসংখ্য গুণগ্রাহী রেখে যান।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, তফসিল ঘোষণার পর কোনো প্রার্থী মারা গেলে তখন ওই প্রার্থীর পক্ষে রিটার্নিং কর্মকর্তা বরাবরে লিখিত অবহিত করলে কমিশন নির্বাচন স্থগিত করে। আলকরণ ওয়ার্ডের ব্যাপারেও এমন সিদ্ধান্ত আসবে। এর আগে চসিকের স্থগিত হওয়া নির্বাচনে চারজন কাউন্সিলর প্রার্থী মারা গেলে ওই সব ওয়ার্ডে নতুন করে তফসিল ঘোষণা করা হয়েছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে