শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
৫৩৫ কোটি টাকার মাদক ধ্বংস

মাদক নির্মূল না হলে উন্নয়নযাত্রা থমকে যেতে পারে :স্বরাষ্ট্রমন্ত্রী

বুধবার বিজিবির কক্সবাজার রিজিয়ন সদর দপ্তর প্রশিক্ষণ মাঠে আয়োজিত অনুষ্ঠানে বক্তৃতা করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল -যাযাদি
কক্সবাজার প্রতিনিধি
  ২১ জানুয়ারি ২০২১, ০০:০০

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, 'মাদক সামাজিক ব্যাধি। এটি নিজের জীবনের সঙ্গে সঙ্গে একটি পরিবার ও সমাজকে ধ্বংস করে দিতে পারে। দেশের উন্নয়ন অগ্রযাত্রা দুর্বার গতিতে চলছে। মাদক নিরোধ সম্ভব না হলে দেশের সেই উন্নয়ন যাত্রা থমকে যেতে পারে।'

বুধবার বেলা ১১টায় বিজিবির কক্সবাজার রিজিয়ন সদর দপ্তর প্রশিক্ষণ মাঠে আয়োজিত মাদকদ্রব্য ধ্বংসকরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী এ আশঙ্কা ব্যক্ত করেন।

এদিন দেশের সবচেয়ে বড় মাদকদ্রব্য ধ্বংসকরণ অনুষ্ঠানের আয়োজন করে সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) কক্সবাজার রিজিয়ন। অনুষ্ঠানে বিজিবির জব্দ করা ১ কোটি ৭৭ লাখ ৭৫ হাজার ৬২৫ পিস ইয়াবাসহ বিভিন্ন প্রকার বিপুল পরিমাণ মাদক একসঙ্গে ধ্বংস করা হয়েছে। যার আনুমানিক মূল্য দেখানো হয়েছে ৫৩৫ কোটি ৫ লাখ টাকা।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, আমরা সন্ত্রাসের বিরুদ্ধে, জঙ্গিবাদের বিরুদ্ধে যেভাবে জয়ী হয়েছি, সেভাবে মাদকের বিরুদ্ধেও জয়ী হতে হবে। না হলে যে দুর্বার গতিতে দেশ এগিয়ে যাচ্ছে, তাতে প্রতিবন্ধকতা তৈরি হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছেন। মাদকের সঙ্গে জড়িতদের চিহ্নিত করে সবাইকে আইনের আওতায় আনতে হবে। এদের সামাজিকভাবে বয়কট করতে হবে। আইনি ক্ষেত্রে তাদের বিচারকার্য সম্পন্ন করা হলে অন্যরাও সতর্ক হবে।

মন্ত্রী বলেন, পুলিশ-বিজিবি-কোস্টগার্ড-মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর নিজ নিজ অবস্থান থেকে কাজ করছে। মাদক নির্মূলে সকলকে একযোগে কঠোর পদক্ষেপ নিয়ে কাজ করতে হবে। পাশাপাশি মাদকের বিরুদ্ধে প্রতিরোধ গড়তে জনপ্রতিনিধি, সমাজপতি সকলকে নিজ নিজ অবস্থান থেকে শপথ নিতে হবে। সিদ্ধান্ত নিতে হবে সমাজে যেন মাদক ও মাদক ব্যবসায়ী স্থান

না পায়। তা হলেই দেশে মাদক নিয়ন্ত্রণে আসবে।

তিনি আরও বলেন, দেশে জঙ্গি, সন্ত্রাস দমনে যেভাবে আমরা সফল হয়েছি, মাদক নির্মূলেও সফল হতেই হবে। সরকারের সদিচ্ছা কারণে আমরা এ যুদ্ধে জয়ী হবোই।

বিজিবি কক্সবাজার রিজিয়নের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজেদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে তার বক্তব্যে বলেন, ইতোপূর্বে এত বড় পরিসরে দেশের কোথাও এত বিপুল পরিমাণ মাদক ধ্বংস করা হয়নি। অনুষ্ঠানে গত ৩ বছরে জব্দ করা মালিকবিহীন ১ কোটি ৭৭ লাখ ৭৫ হাজার ৬২৫ পিস ইয়াবাসহ প্রায় ৫৩৩ কোটি টাকার বেশি মূল্যের মাদক ধ্বংস করা হয়েছে। ধ্বংস করা অন্যান্য মাদকের মধ্যে রয়েছে ৫ হাজার ৭৯৯ বোতল মদ, ৩৩ হাজার ৫৫৫ ক্যান বিয়ার, ১ হাজার ৭৩৬ লিটার বাংলা চোলাই মদ, ১৫ দশমিক ৭৩২ কেজি গাঁজা, ১৮ হাজার ৭৫০ পাতা সেডিল ট্যাবলেট ও ৫ হাজার পাতা জোলিয়াম ট্যাবলেট।

অনুষ্ঠানে ২০১৮ থেকে ২০২০ সাল পর্যন্ত বিজিবি কক্সবাজারের রিজয়নের আওতায় বিভিন্ন ব্যাটালিয়ন কর্তৃক জব্দ করা মাদকের হিসাবও দেওয়া হয়েছে।

সেখানে উলেস্নখ করা হয়েছে, বিগত তিন বছরে মালিকসহ ৯১ লাখ ৬২ হাজার ইয়াবা, তিন হাজার ৩৭৩ ক্যান বিয়ার, ১১৯ বোতল বার্মিজ মদ, ৪৩ লিটার বাংলা মদ, ১ কেজি গাজা, ৩৮১ বোতল ফেনসিডিল জব্দ করা হয়।

এছাড়াও মালিকবিহীন জব্দ হয়েছে, ২ কোটি ২৫ লাখ ১২ হাজার ইয়াবা, ৩৭ হাজার ৬৫৮ ক্যান বিয়ার, ৫৩৫ বোতল বার্মিজ মদ, ২ হাজার ৬ লিটার বাংলা মদ, ৩০ কেজি গাঁজা ও ১ হাজার ৫২৪ বোতল ফেনসিডিল।

বিজিবি জানিয়েছে, গত ৩ বছরে ইয়াবা উদ্ধারের ক্ষেত্রে মূল ভূমিকা রেখেছে বিজিবির কক্সবাজার রিজিয়নের রামু সেক্টর। তারা ৩ বছরে মোট ৩ কোটি ১৬ লাখ ৭২ হাজার ৭৪৩ পিস ইয়াবা উদ্ধার করেছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের সচিব মো শহিদুজ্জামান, বিজিবি অতিরিক্ত মহাপরিচালক খায়রুল কবির, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে কর্নেল ফোরকান আহমেদ, আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক সিরাজুল মোস্তাফাসহ সামরিক-বেসামরিক, বিচার বিভাগ ও শৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।

অনুষ্ঠানের শুরুতে চেকপোস্টের কার্যক্রমের ওপর ডেমো ও রিজিয়নের বিভিন্ন কার্যক্রমের উপর ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে