শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সীতাকুন্ডে এক মাসে ১৫ বাড়িতে ডাকাতি আটক ১০

সীতাকুন্ড (চট্টগ্রাম) প্রতিনিধি
  ২৩ জানুয়ারি ২০২১, ০০:০০

চট্টগ্রামের সীতাকুন্ডে হঠাৎ আশঙ্কাজনকহারে ডাকাতির ঘটনা বৃদ্ধি পেয়েছে। গত এক মাসে উপজেলার পৌরসভাসহ ৪টি ইউনিয়নের বিভিন্ন এলাকায় ১৫টি ডাকাতির ঘটনা ঘটেছে। পুলিশের কঠোর নজরদারি থাকার পরও অব্যাহত ডাকাতির ঘটনা খোদ পুলিশকেও ভাবিয়ে তুলছে। উপজেলাজুড়ে অব্যাহত ডাকাতির ঘটনায় আতঙ্কিত হয়ে পড়েছে স্থানীয় লোকজন। ডাকাতি রোধে গ্রাম পুলিশের পাশাপাশি রাত জেগে পাহারা দিচ্ছে এলাকাবাসীও। স্থানীয় সূত্রে জানা যায়, গত এক মাসে সীতাকুন্ড পৌরসভা, কুমিরা, বাঁশবাড়িয়া, বাড়বকুন্ড ও মুরাদপুর ইউনিয়নের একটি দোকানসহ ১৫টি বাড়িতে ডাকাতির ঘটনা ঘটেছে। এর মধ্যে তিনটি বাড়িতে খাবারের সঙ্গে চেতনানাশক মিশিয়ে সবাইকে অজ্ঞান করে স্বর্বস্ব লুট করেছে ডাকাতেরা। এসব বাড়ির শিশুসহ অসুস্থ ৩০ বাসিন্দাকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে। গত বৃহস্পতিবার রাতে উপজেলার কুমিরা ইউনিয়নের নিউ রাজাপুর এলাকায় ফজলুর রহমান নামে এক শিক্ষকের বাড়িতে ডাকাতরা হানা দেয়। প্রতিটি ঘটনায় পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করলেও মামলা হয়েছে মাত্র তিনটি। ডাকাতিতে জড়িত সন্দেহে গ্রেপ্তার করা হয়েছে ১০ জনকে। সর্বশেষ গত রোববার গভীর রাতে ১৫/২০ জনের সশস্ত্র ডাকাতদল সীতাকুন্ডের মুরাদপুর ইউনিয়নে প্রফেসর আবুল কালামের বাড়িসহ দুই বাড়িতে হানা দিয়ে প্রচুর স্বর্ণালংকার, টাকা ও মূল্যবান সামগ্রী লুটে নেয়। এ সময় গ্রামবাসী ঘটনা টের পেয়ে ডাকাতদের ধাওয়া দিলে তারা পালিয়ে পার্শ্ববর্তী

বাড়বকুন্ড ইউনিয়নের মান্দারীটোলা গ্রামে প্রবেশ করে। এ সময় ডাকাতদল ডাকাতি প্রতিরোধ কমিটির দুই যুবককে একা পেয়ে তাদের মোবাইল ছিনিয়ে নেয়। এ ঘটনার পর দুই যুবক স্থানীয় মসজিদের মাইকে ডাকাত আসার ঘোষণা দিলে জনগণ ও ডাকাতি প্রতিরোধে গঠিত কমিটির লোকজন ডাকাতদের ধাওয়া দিয়ে এক ডাকাতকে আটক করে। পরে উত্তেজিত এলাকাবাসীর গণপিটুনিতে তার মৃতু্য হয়।

বাঁশবাড়িয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শওকত আলী জাহাঙ্গীর জানান, গত ২৫ ডিসেম্বর তার ইউনিয়নের দুটি বাড়িতে ডাকাতি হয়। এ ঘটনার পরদিন থেকে লোকজন আতঙ্কিত হয়ে নিজ নিজ এলাকায় পালা করে রাত জেগে পাহারা দিতে থাকে। গত ১৫ দিনে আমার ইউনিয়নে চারটি ডাকাতি ঘটে। প্রতি রাতে পুলিশ ডাকাত গ্রেপ্তারে অভিযান চালাচ্ছে। কিন্তু ডাকাত চক্রটি ধরতে পারছেন না। রাতে পাহারা দেওয়ার জন্য যুবকদের টর্চলাইট, লাঠি, বাঁশি ব্যবস্থা করে দেওয়া হয়েছে। রাত ১০টার পর কোনো লোককে সন্দেহ হলে আমাকে ও পুলিশকে ফোন দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

মুরাদপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাহেদ হোসেন নিজামী জানান, গত এক মাসে তার ইউনিয়নের চারটি ডাকাতির ঘটনায় পুলিশ ঘটনাস্থলে গিয়েছিল। বিষয়টি তিনি নিজেও পুলিশ সুপারকে জানিয়েছেন; কিন্তু কোনো ডাকাত গ্রেপ্তার হচ্ছে না, যা তাদের ভাবিয়ে তুলেছে।

সৈয়দপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এইচ এম তাজুল ইসলাম নিজামী জানান, তার এলাকায় ডাকাতির ঘটনা না ঘটলেও বেশ কয়েকটি গরু চুরির ঘটনা ঘটায় রাত জেগে স্থানীয় যুবকরা পাহারা দিচ্ছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা নুর উদ্দিন রাশেদ বলেন, চেতনানাশক ওষুধ খাইয়ে অজ্ঞান করে চুরির ঘটনায় প্রাণহানিও ঘটতে পারে।

সীতাকুন্ড থানার পরিদর্শক (তদন্ত) সুমন বনিক জানান, সীতাকুন্ডে ৫টি ডাকাতির ঘটনায় মামলা দায়ের করা হয়েছে। এসব ঘটনায় ১০ ডাকাতকে গ্রেপ্তার করা হয়েছে। তবে গ্রেপ্তারকৃতদের কাছ থেকে কোনো ধরনের ডাকাতির আলামত উদ্ধার করা যায়নি।

সীতাকুন্ড সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আশরাফুল করিম বলেন, 'ডাকাতদের ধরতে পুলিশ বিভিন্ন কৌশল অবলম্বন করছে। ডাকাতি প্রতিরোধে পুলিশের টহল বৃদ্ধির পাশাপাশি সন্দ্বীপ চ্যানেল থেকে উপকূল দিয়ে যাতে সীতাকুন্ডে ডাকাত ঢুকতে কিংবা পালিয়ে যেতে না পারে সে জন্য সেখানে একটি অস্থায়ী পুলিশ ক্যাম্প চালু করা হয়েছে। মঙ্গলবার বিকালে সীতাকুন্ডের বাড়বকুন্ড ইউনিয়নের সাগর উপকূলে এ অস্থায়ী ক্যাম্প স্থাপন করা হয়েছে। এতে ৩০ পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। আশা করছি, অচিরেই ধরা পড়বে ডাকাত দল।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে