বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
সং গ ঠ ন স ং বা দ

কোভিড-১৯ ভ্যাক্সিনের ভবিষ্যৎ গ্রহণযোগ্যতা নিয়ে এনএসইউয়ের গবেষণার ফলাফল

নতুনধারা
  ২৫ জানুয়ারি ২০২১, ০০:০০

বাংলাদেশ অক্সফোর্ড উদ্ভাবিত এস্ট্রাজেঙ্কা ভ্যাক্সিন প্রয়োগের একটি সুনির্দিষ্ট কাঠামো গঠনে সহায়ককারী তথ্য উদ্ভাবনের লক্ষ্যে সাম্প্রতিককালে একটি গবেষণা জরিপ সম্পন্ন করা হয়েছে। গেস্নাবাল হেলথ ইন্সটিটিউট, নর্থ সাউথ ইউনিভার্সিটির নেতৃত্বে বাংলাদেশের ১৮ এর বেশি বয়সি নাগরিকদের মধ্যে এই জরিপটি চালানো হয়।

এই গবেষণায় সহকারী প্রতিষ্ঠান হিসেবে আরও যুক্ত ছিল সেন্টার ফর ইনজুরিপ্রিভেনশন অ্যান্ড রিসার্চ সেন্টার, রংপুর হাইপারটেনশন রিসার্চ সেন্টার এবং ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)।

১২ ডিসেম্বর ২০২০ থেকে ৭ জানুয়ারি ২০২১ পর্যন্ত সর্বমোট ৩৬৪৭ জন নাগরিক এই জরিপে অংশগ্রহণ করেন (অংশগ্রহণের হার ৮০ শতাংশ)। বাংলাদেশের আটটি জেলার বিভিন্ন শহর, গ্রাম, এবং বস্তি থেকে রেন্ডম গবেষণা পদ্ধতির মাধ্যমে এই অংশগ্রহণকারীদের বাছাই করা হয়েছে।

ভ্যাক্সিনের গ্রহণযোগ্যতা পরিমাপ করা হয়েছে, যারা এই গবেষণায় ভ্যাক্সিনটি নিতে আগ্রহ প্রকাশ করেছেন, যা মোট নমুনার ৭৪.৬ শতাংশ। গবেষণায় অংশগ্রহণকারী ৭৪.৬ শতাংশ নাগরিক জানিয়েছেন, তারা একটি কার্যকরী, নিরাপদ ভ্যাক্সিন চিকিৎসক দ্বারা সুপারিশ করা হলে বিনামূল্যে নিতে আগ্রহী হবেন। ৭.৮ শতাংশ নাগরিক ভ্যাক্সিন নিতে একেবারেই ইচ্ছুক নয়। অপর ১৭.৬% অংশগ্রহণকারী ভ্যাক্সিন গ্রহণ করা বা না করার ব্যাপারে দ্বিধাগ্রস্ত ছিলেন। বিজ্ঞপ্তি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে