বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

রংপুর প্রথম ধাপে পাবে ৬০ হাজার করোনা টিকা

রংপুরে সিটি করপোরেশনসহ ২০ হাজার ৪০০, ঠাকুরগাঁওয়ে ১২ হাজার, কুড়িগ্রামে ৬ হাজার, দিনাজপুরে ৯ হাজার ৬০০, লালমনিরহাটে ৩ হাজার ৬০০, গাইবান্ধায় ৭ হাজার ২০০, নীলফামারীতে ৬ হাজার ও পঞ্চগড়ে ২ হাজার ৪০০
রংপুর প্রতিনিধি
  ২৬ জানুয়ারি ২০২১, ০০:০০

রংপুর বিভাগে প্রথম ধাপে ৬০ হাজার করোনা টিকা প্রয়োগ করা হবে। নানা প্রস্তুতি চলছে রংপুর বিভাগীয় স্বাস্থ্য অফিসে। প্রস্তুত করা হচ্ছে খসড়া তালিকা। নেওয়া হচ্ছে স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণের ব্যবস্থা।

স্বাস্থ্য অধিদপ্তরের রংপুর বিভাগীয় অফিস সূত্র জানায়, রংপুর বিভাগের ৮ জেলায় প্রথম ধাপে ৬০ হাজার করোনা টিকা বিতরণ করা হবে। এর মধ্যে রংপুরে সিটি করপোরেশনসহ ২০ হাজার ৪০০, ঠাকুরগাঁওয়ে ১২ হাজার, কুড়িগ্রামে ৬ হাজার, দিনাজপুরে ৯ হাজার ৬০০, লালমনিরহাটে ৩ হাজার ৬০০, গাইবান্ধায় ৭ হাজার ২০০, নীলফামারীতে ৬ হাজার ও পঞ্চগড়ে ২ হাজার ৪০০। সূত্রমতে, প্রথম ধাপে ভ্যাকসিন যাদের প্রয়োগ করা হবে তাদের খসড়া তালিকা করে ঢাকায় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের কাছে পাঠানো হচ্ছে। গতকাল সোমবার পর্যন্ত পাঠানো খসড়া তালিকার মধ্যে রয়েছে, রংপুরে সাড়ে ৫ হাজার, ঠাকুরগাঁওয়ে ১২ হাজার ২০০, কুড়িগ্রামে ৮০০, দিনাজপুরে ৫ হাজার, গাইবান্ধায় ২ হাজার ২০০, লালমনিরহাটে ১ হাজার ৩০০, নীলফামারীতে ১ হাজার ২০০ ও পঞ্চগড়ে ৯০০।

রংপুর সিটি করপোরেশনের (রসিক) প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. কামরুজ্জামান এবনে তাজ যায়যায়দিনকে জানান, সিটির ৩৩টি ওয়ার্ডে টিকা প্রয়োগের জন্য তালিকা তৈরিতে বিভিন্ন সরকারি ও বেসরকারি অফিস আদালতে চিঠি দেওয়া হয়েছে। এ মাসের মধ্যে তালিকা তৈরি করে সিভিল সার্জন অফিসে পাঠানো হবে। তিনি বলেন, টিকা এলে রসিকে সংরক্ষণের ব্যবস্থা করা হবে।

রংপুর জেলা সিভিল সার্জন ডা. হিরম্ব কুমার রায় যায়যায়দিনকে জানান, ফেব্রম্নয়ারির দ্বিতীয় সপ্তাহের মধ্যে রংপুরে টিকা প্রয়োগ শুরু হবে। এজন্য তালিকা প্রস্তুতির কাজ চলছে। এ সংক্রান্ত বিষয়ে প্রশিক্ষণের ব্যবস্থা দেওয়া হবে এ মাসের শেষের দিকে।

রংপুর বিভাগীয় (স্বাস্থ্য) পরিচালক ডা. মোহাম্মদ আহাদ আলী জানান, টিকা দু-একদিনের মধ্যে রংপুরে আসার কথা রয়েছে। তা এলেই রংপুর বিভাগের ৮ জেলাতে বিতরণ করা হবে।

অগ্রাধিকার ভিত্তিতে টিকা সরকারি-বেসরকারি হাসপাতালের চিকিৎসক, সেবিকা, মিড ওয়াইফ, এসএসইএমও, অল্টারনেট মেডিকেল কেয়ার, হোমিওপ্যাথি, ফার্মাসিস্ট, মেডিকেল টেকনোলজিস্ট, ল্যাবরেটরি এটেনডেন্ট, ওয়ার্ড মাস্টার, ওয়ার্ড বয়, আয়া, টিকেট ক্লার্ক, ধোপা, কুক-মশালচি, পরিচ্ছন্নতাকর্মী, ফিজিওথেরাপিস্ট, অ্যাম্বুলেন্স চালক, বীর মুক্তিযোদ্ধা, বীরাঙ্গনা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, জনপ্রতিনিধি, গণমাধ্যমকর্মী, ধর্মীয় প্রতিনিধি, সিটি করপোরেশন, পৌরসভাকর্মী, ব্যাংক কর্মকর্তা-কর্মচারীসহ অন্যরা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে