বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
করোনার টিকা

যশোরে ৯৬ হাজার ডোজ টিকা বরাদ্দ, ২৭ বুথ নির্ধারণ

স্টাফ রিপোর্টার, যশোর
  ২৮ জানুয়ারি ২০২১, ০০:০০

যশোর জেলার জন্য ৯৬ হাজার ডোজ করোনা প্রতিরোধ ভ্যাকসিন (টিকা) বরাদ্দ দেওয়া হয়েছে। আগামী কয়েক দিনের মধ্যেই জেলার স্বাস্থ্য বিভাগের কাছে এসব টিকা পৌঁছে যাবে। জেলায় এই টিকা প্রদানের জন্য ২৭টি বুথ নির্ধারণ করা হয়েছে। প্রতিটি বুথে একটি করে ভ্যাকসিন প্রদানকারী টিম থাকবে। আর গোটা জেলায় ৯টি মেডিকেল টিম থাকবে সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য। কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী আগামী ৭ ফেব্রম্নয়ারি থেকে সারাদেশের সঙ্গে যশোরেও প্রথম ধাপের কোভিড-১৯ টিকা প্রদান কার্যক্রম শুরু জন্য জেলা স্বাস্থ্য বিভাগ প্রস্তুত রয়েছে বলে স্বাস্থ্য কর্মকর্তারা নিশ্চিত করেছেন।

যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন বলেন, প্রথম ধাপে যশোর জেলার সম্মুখযোদ্ধা হিসেবে বিবেচিত চিকিৎসক, সেবিকা ও স্বাস্থ্য বিভাগে কর্মী, সাংবাদিক, পুলিশ, বিজিবি, আনসার, ব্যাংকারসহ বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে কর্মরতদের ৫৪ হাজার জনের তালিকা স্বাস্থ্য অধিদপ্তরে প্রেরণ করা হয়েছে। একইসঙ্গে জেলার জন্য এক লাখ বিশ হাজার ডোজ করোনা ভ্যাকসিনের চাহিদা দেওয়া হয় স্বাস্থ্য অধিদপ্তরে। পরে সেখান থেকে যশোর জেলার জন্য ৯৬ হাজার ডোজ করোনা ভ্যাকসিন বরাদ্দের কথা জানানো হয়েছে। দ্রম্নতই এ টিকা যশোরে পৌঁছে যাবে। সিভিল সার্জন উলেস্নখ করেন, ভ্যাকসিন প্রদানের জন্য তিনিসহ চারজন চিকিৎসক ঢাকা থেকে প্রশিক্ষণ নিয়ে এসেছেন।

তিনি আরও জানান, ইতোমধ্যে ভ্যাকসিন দেওয়ার জন্য জেলায় ২৭টি কেন্দ্র বা বুথ নির্ধারণ করা হয়েছে। এছাড়া ৬টি বুথ রিজার্ভ থাকবে। এর মধ্যে যশোর সদর উপজেলা বাদে সাতটি উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সে দুটি করে ১৪টি বুথ থাকবে। যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে আটটি বুথ, পুলিশ লাইন হাসপাতালে একটি এবং যশোর সেনানিবাসের অভ্যন্তরে সিএমএইচ-এ চারটি বুথ স্থাপন করা হচ্ছে। প্রত্যেক বুথের জন্য একটি করে ভ্যাকসিন প্রদানকারী টিম নির্ধারণ করা হয়েছে। এই টিমে দুইজন টিকা প্রদান করবেন এবং চারজন স্বেচ্ছাসেবী তাদের সহযোগিতা করবেন।

এছাড়া টিকার সার্বিক পরিস্থিতি দেখভালের জন্য জেলায় ৯টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। যশোর সদরসহ আট উপজেলায় ৯টি এবং সিএমএইচ-এ একটি মেডিকেল টিম কাজ করবে।

যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. দিলীপ কুমার রায় জানান, স্বাস্থ্য অধিদপ্তর ও জেলা সিভিল সার্জনের চিঠি পাওয়ার পরে হাসপাতালে আটটি বুথের জায়গা নির্ধারণ করা হয়েছে।

সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন আরও জানান, আগামী সাত ফেব্রম্নয়ারি থেকে সারাদেশে প্রথম ধাপের টিকা প্রদান শুরুর কথা রয়েছে। তবে সরকারি সিদ্ধান্ত মোতাবেক টিকা প্রদান শুরু হবে। প্রথম ধাপের পরে জেলায় যারা অনলাইনে রেজিস্ট্রেশন করেছেন বা করছেন তাদের টিকা প্রদান করা হবে। জেলায় টিকা নিতে ইচ্ছুকদের অনলাইনে বা সুরক্ষা অ্যাপের মাধ্যমে রেজিস্ট্রেশন করার জন্য আহ্বান জানিয়েছেন তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে