শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

কার্বন নির্গমন কমানোর কর্মপরিকল্পনা প্রণয়নের আহ্বান

ম যাযাদি রিপোর্ট
  ০৭ ফেব্রুয়ারি ২০২১, ০০:০০

জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলার স্বার্থে বিশেষজ্ঞসহ সংশ্লিষ্ট সবার মতামতের ভিত্তিতে কার্বন নির্গমন কমানোর কর্মপরিকল্পনা প্রণয়নের আহ্বান জানিয়েছে সেন্টার ফর পার্টিসিপেটরি রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (সিপিআরডি) এবং ক্লাইমেট অ্যাকশন নেটওয়ার্ক সাউথ এশিয়া-বাংলাদেশ। শনিবার এক সংবাদ সম্মেলনে এই আহ্বান জানানো হয়।

জাতীয় প্রেসকাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে আয়োজিত 'জলবায়ু পরিবর্তন মোকাবিলায় গ্রিন হাউজ গ্যাস নির্গমন হ্রাসকল্পে বাংলাদেশের জাতীয়ভাবে নির্নীত অবদান (এনডিসি-ন্যাশনাল ডিটারমাইন্ড কনট্রিবউশনস) প্রকাশের পরিপ্রেক্ষিত আমাদের প্রত্যাশা ও প্রস্তাবনা' শীর্ষক সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন সিপিআরডি'র নির্বাহী প্রধান মো. শামসুদ্দোহা। আলোচনায় অংশ নেন কাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরামের (সিসিজেএফ) সভাপতি কাওসার রহমান, সুন্দরবন ও উপকূল সুরা আন্দোলনের সমন্বয়ক নিখিল ভদ্র এবং সিপিআরডির সিনিয়র রিসার্চ অ্যাসিস্ট্যান্ট আকিব জাবেদ ও আল ইমরান।

সংবাদ সম্মেলনে আধুনিক প্রযুক্তিনির্ভর, বাস্তবায়নযোগ্য ও যুগোপযোগী এনডিসি প্রণয়নের ওপর গুরুত্বারোপ করে বলা হয়, পুনর্মূল্যায়িত এনডিসি (জাতীয়ভাবে নির্নীত অবদান) বিষয়ে নাগরিক সমাজের প্রত্যাশা, সদ্য জমাদানকৃত অন্তর্বর্তীকালীন নথিটির বিশ্লেষণ উত্থাপন এবং এনডিসি বিষয়ে সুপারিশ তুলে ধরা হয়।

সুপারিশে বলা হয়, বাংলাদেশকে একটি সর্বজন গ্রহণযোগ্য পুনর্মূল্যায়িত এনডিসি তৈরি করতে হবে। কৃষির মতো দেশের বেশির ভাগ মানুষের জীবিকা নির্ভরশীল কোনো খাতকে এনডিসিতে অন্তর্ভুক্ত করা যাবে না। গ্রিনহাউজ গ্যাসভুক্ত নতুন কোনো গ্যাসের উদগিরণ হ্রাসের টার্গেট নেওয়া যায় কিনা তা খতিয়ে দেখতে হবে। এনডিসি পুনর্মূল্যায়নের ক্ষেত্রে বিভিন্ন অংশীজনের জ্ঞান এবং যুক্তিযুক্ত প্রস্তাবনাকে বিবেচনায় নিতে হবে। এনডিসি পুনর্মূল্যায়ন প্রক্রিয়াকে স্বচ্ছ ও অংশগ্রহণ মূল করতে দেশের নাগরিক সমাজ, গবেষক, উন্নয়ন কর্মী ও উন্নয়ন সহযোগীদের যুক্ত করতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে