যমুনা নদীতে বঙ্গবন্ধু দ্বিতীয় রেলসেতুর নির্মাণকাজ শুরু হয়েছে :রেলমন্ত্রী

যমুনা নদীতে বঙ্গবন্ধু দ্বিতীয় রেলসেতুর নির্মাণকাজ শুরু হয়েছে :রেলমন্ত্রী
অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন

রেলপথমন্ত্রী অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন বলেছেন, রেলের দ্রম্নতগতি নিশ্চিত করতে যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু দ্বিতীয় রেলসেতু নির্মাণকাজ ইতোমধ্যেই শুরু হয়েছে। রেলের এই উন্নয়নের মাধ্যমে ভবিষ্যতে ঠাকুরগাঁও থেকে বগুড়া হয়ে ঢাকা যাওয়া যাবে মাত্র পাঁচ ঘণ্টায়।

সোমবার ঠাকুরগাঁও রোড রেলস্টেশন উঁচুকরণ ও পস্নাটফর্ম বর্ধিতকরণ প্রকল্পের উদ্বোধন করতে গিয়ে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, এই সেতু দিয়ে মিটার গেইজ ও ব্রডগেইজ; দুই ধরনের ট্রেন একই সঙ্গে আসা-যাওয়া করবে ১২০ কিলোমিটার বেগে, যা এখন মাত্র সর্বোচ্চ ২০ কি.মি. বেগে শুধু যেতে বা আসতে পারে। ২০২৪ সালের মধ্যে বঙ্গবন্ধু দ্বিতীয় সেতুসহ পুরো উত্তরবঙ্গে ডাবল লাইন চালু হবে বলে তিনি উলেস্নখ করেন।

বাংলাদেশ রেলওয়ের মহাব্যবস্থাপক (পশ্চিমাঞ্চল) মিহির কান্তি গুহর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ রেলওয়ের সচিব সেলিম রেজা, মহাপরিচালক ডিএন মজুমদার, ঠাকুরগাঁও জেলা প্রশাসক ড. কামরুজ্জামান সেলিম, পুলিশ সুপার মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, জেলা পরিষদ চেয়ারম্যান ও ঠাকুরগাঁও জেলা আওয়ামী লীগের সভাপতি সাদেক কুরাইশী, সদর উপজেলা চেয়ারম্যান অরুনাংশু দত্ত টিটো, ঠাকুরগাঁও পৌরসভার নবনির্বাচিত মেয়র আঞ্জুমান আরা বেগম বন্যাসহ স্থানীয় উচ্চপদস্থ কর্মকর্তা ও আওয়ামী লীগ নেতারা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনায় রেলব্যবস্থা আধুনিকীকরণ ও আন্তর্জাতিকীকরণ প্রসঙ্গে রেলমন্ত্রী সুজন বলেন, ঠাকুরগাঁও-পঞ্চগড় হয়ে বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে রেলপথ নির্মাণ পরিকল্পনার বাস্তবায়ন শুরু হচ্ছে। এই পথে বাংলাদেশ থেকে ট্রেন ভারতের নিউ জলপাইগুড়ি রেলস্টেশনে গিয়ে সরাসরি পৌঁছবে। এ ছাড়াও কক্সবাজারের সঙ্গে সারাদেশের নিরবচ্ছিন্ন রেল যোগাযোগের মাধ্যমে রেল যোগাযোগে বিপস্নব আনবে।

তিনি দুঃখ করে বলেন, বিএনপি-জামাত সরকার সৈয়দপুর রেল কারখানা বন্ধ করে দেওয়াসহ দেশের সব উন্নয়নের পথ বন্ধ করে দিয়েছিল। ১৯৭৫ সালে জাতির জনকের হত্যাকান্ডের কারণেই রেল আধুনিকীকরণ করতে স্বাধীনতার প্রায় ৫০ বছর পর্যন্ত অপেক্ষা করতে হলো।

সভায় জেলা আওয়ামী লীগ সভাপতি সাদেক কুরাইশী ঠাকুরগাঁওবাসীর পক্ষ থেকে রেলসিট বৃদ্ধিসহ বিভিন্ন দাবি-দাওয়া রেলমন্ত্রীর কাছে পেশ করলে সে প্রসঙ্গে রেলমন্ত্রী বলেন, এই দাবিগুলো নোট করা হয়েছে, শুধু এগুলোই নয়; আরও অনেক বেশি রেল সুবিধা মানুষ পাবে বলে ঘোষণা দেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে