'সমলয়' পদ্ধতিতে প্রথম ৬১ জেলায় চাষাবাদ শুরু

'সমলয়' পদ্ধতিতে প্রথম ৬১ জেলায় চাষাবাদ শুরু

'সমলয়' পদ্ধতিতে ৬১ জেলায় বোরো চাষাবাদ শুরু হয়েছে। নতুন এ প্রদ্ধতি ব্যবহারে বোরো আবাদে বাঁচবে সময়, বাড়বে উৎপাদন। চলতি বোরো মৌসুমে তিন হাজার একরেরও বেশি জমিতে শুরু হয়েছে সমলয় পদ্ধতিতে চাষাবাদ। প্রত্যেক এলাকায় একই সময়ে চারা রোপণ ও আবাদ করছেন কৃষকরা। এতে সার, বীজ ও কৃষি কাজে যন্ত্রের ব্যবহারে, কৃষকদের ৩ হাজার কোটি টাকা প্রণোদনা দিচ্ছে সরকার।

সমলয় পদ্ধতিতে আধুনিক কৃষি যন্ত্রপাতি ও প্রযুক্তি ব্যবহার করে কৃষক স্বল্প সময়ে অধিক ফসল উৎপাদন করতে পারবেন বলে দাবি কৃষি কর্মকর্তাদের। কৃষি গবেষকরা বলেন, দেশে কৃষিতে বাড়ছে আধুনিক যন্ত্রপাতির ব্যবহার। তবে একেকজন কৃষক, নানা সময়ে এবং একেকভাবে আবাদ করায় নিশ্চিত করা যাচ্ছে না, আধুনিক প্রযুক্তির সর্বোচ্চ প্রয়োগ। এ সমস্যা দূর করতে শুরু হয়েছে সমলয় কৃষি পদ্ধতির ব্যবহার। এতে এক এলাকার কৃষক সবাই মিলে একই সময়ে, একই জাতের ধানের চারা রোপণ, আবাদ ও কর্তন করবেন।

কৃষি মন্ত্রণালয় সূত্রে জানা যায়, চলতি বোরো মৌসুম থেকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের খামার যান্ত্রিকীকরণ প্রকল্পের মাধ্যমে ৮ কোটি ৬৪ লাখ ৩৭ হাজার টাকার সমলয় পদ্ধতিতে বোরো চাষের কর্মসূচি গ্রহণ করেছে। এ প্রকল্পের আওতায় রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান- এ তিনটি পার্বত্য জেলা ছাড়া ৬১ জেলার একটি করে উপজেলায় সম্পূর্ণ সরকারি খরচে উন্নত জাতের হাইব্রিড ধান চাষ করা হচ্ছে। এ পদ্ধতিতে চাষ করলে একরে ১০০ থেকে ১২০ মণ ধান উৎপাদন করা সম্ভব হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে