ঘাটারচর-কাঁচপুর রুট

প্রতি কিলোমিটার বাস ভাড়া ২ টাকা ২০ পয়সা

প্রতি কিলোমিটার বাস ভাড়া ২ টাকা ২০ পয়সা

বাস রুট রেশনালাইজেশনের অধীনে ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত রুটে প্রতি কিলোমিটার ২ টাকা ২০ পয়সা প্রস্তাবিত ভাড়া নির্ধারণ করা হয়েছে জানিয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, ঘাটারচর টু কাঁচপুরের ভাড়া বিআরটিএ নির্ধারণ করেছে। প্রস্তাবিত এ ভাড়ায় অবশ্যই মন্ত্রণালয়ের অনুমোদন লাগবে। এখানে সেবার মান উন্নত হবে।

নগর ভবনে অনুষ্ঠিত বাস রুট রেশনালাইজেশন কমিটির ১৬তম সভা শেষে মঙ্গলবার এসব কথা বলেন ডিএসসিসি মেয়র।

শেখ ফজলে নূর তাপস বলেন, আমরা ইতোমধ্যে যেসব জায়গায় বাস-বে হবে, সে জায়গাগুলো নির্ধারণ করতে সক্ষম হয়েছি। আমরা আশা করছি, ঢাকা উত্তর এবং দক্ষিণ সিটি করপোরেশন, সড়ক ও জনপথ অধিদপ্তরের অধীনে যেসব জায়গায়

বাস-বে নির্মাণ করা হবে, আগামী এক মাসের মধ্যে নিজ নিজ প্রতিষ্ঠানের মাধ্যমে দরপত্রের কার্যক্রম সম্পন্ন হবে এবং নির্মাণকাজ শুরু হবে।

মেয়র তাপস বলেন, প্রস্তাবিত রুটের জন্য একটি যৌথ মূলধনী চুক্তির খসরা আগামী সাতদিনের মধ্যে সম্পূর্ণ করা হবে। খসরা প্রণয়ন করা হলে আমরা মালিকপক্ষের সঙ্গে বসে সেখানে যদি কোনো সংযোজন-বিয়োজন করতে হয়, সে বিষয়গুলো আমরা পর্যালোচনা করে পরিবহণ সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালকের মাধ্যমে সমন্বয় করা হবে। এর পরিপ্রেক্ষিতে আমরা ভবিষ্যৎ কার্যক্রম নেব।

ডিএসসিসি মেয়র বলেন, ইতোমধ্যে আন্তঃজেলা বাস টার্মিনালগুলোকে সরিয়ে নেওয়ার কার্যক্রমও আমরা শুরু করেছি। সংশ্লিষ্টদের সঙ্গে এটা নিয়ে বৈঠক করছি। আসলে এটি সমন্বিত প্রয়াস। তবে আমরা আশাবাদী এই বছরের মধ্যেই আমরা বাস রুট রেশনালাইজেশনের আওতায় পাইলটিং হিসেবে বাস চালু করবে পারব। প্রথমটিই আসলে দুরূহ কাজ।

তিনি আরও বলেন, এরই মধ্যে বাংলাদেশ ব্যাংকের কাছে বাস মালিকদের জন্য সহজ সুদে ১০০ কোটি টাকা চেয়েছে বাস রুট রেশনালাইজেশন কমিটি। এই টাকাটা পেলেই পাইলটিং প্রকল্পের বাসগুলো মেরামতের কাজ শুরু হবে।

এ সময় বাস মালিক সমিতির সভাপতি খন্দকার এনায়েতউলস্নাহ বলেন, আমরা ইতোমধ্যেই ভাড়া নির্ধারণ করেছি। মালিকদের সঙ্গে আলোচনা করেছি। ব্যাংক থেকে সহজ সুদে টাকা পাওয়ার পর আরও দুই মাস লাগবে গাড়িগুলোকে আধুনিকায়ন করতে। এখন পর্যন্ত টাকাই পাইনি। আশা করি এপ্রিলের মধ্যে কাজ শুরু হবে। আপাতত এই রুটে মালঞ্চ এবং রজনীগন্ধা নামের দুটি বাস চলবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে