পুকুরে মাছের সঙ্গে হাঁস পালনে সফলতা পেয়েছেন খাইরুল

পুকুরে মাছের সঙ্গে হাঁস পালনে সফলতা পেয়েছেন খাইরুল
নাটোরের গুরুদাসপুরে পুকুরে মাছ চাষের সঙ্গে হাঁস পালন করে সাবলম্বী হয়েছেন খাইরুল ইসলাম -যাযাদি

পুকুরে মাছ চাষের পাশাপাশি হাঁস পালন করে সফলতার মুখ দেখেছেন ব্যবসায়ী মো. খাইরুল ইসলাম। এখন তার মাসে আয় প্রায় ৮০ হাজার টাকা। মধ্যবিত্ত সংসারে অভাব লেগেই ছিল। নিজের দুটি পুকুরে মাছ চাষ করতেন তিনি। ৪ বিঘা একটি পুকুর লিজ নিয়ে মাছের সঙ্গে হাঁস পালন শুরু করার এক বছর পরেই পাল্টেছে তার ভাগ্যের চিত্র। বিগত সময়ে টানাপোড়েনের সংসার চললেও এখন তিনি সফল খামারি। নাটোরের গুরুদাসপুর উপজেলার চাপিলা ইউনিয়নের মহারাজপুর গ্রামে এই সফল খামারি খাইরুল ইসলামের বসবাস।

উপজেলা সদর থেকে পশ্চিম দিকে ৮ কিলোমিটার পথ পেরিয়ে মহারাজপুর গ্রামের গ্রামীণ সড়কের পাশেই তার হাঁসের খামার অবস্থিত। খামারে রয়েছে ক্যাম্বল ও ঝিনুক প্রজাতির প্রায় ১৬শ' হাঁস। পুকুরে চাষ করা হচ্ছে কার্প জাতীয় মাছ। তবে পুকুরের মধ্যে হাঁস পালনের ফলে মাছের জন্য বাড়তি খাবারের প্রয়োজন হচ্ছে না। হাঁসের বিষ্ঠা খেয়েই বড় হচ্ছে মাছ। পুকুর ও হাঁসের খামার পরিচালনা করার জন্য রয়েছে ৫ জন কর্মচারী।

মো. খাইরুল ইসলাম জানালেন, তাদের মহারাজপুর এলাকায় বেশিরভাগ মানুষ পুকুরে মাছ চাষ করে জীবিকা নির্বাহ করেন। তিনিও তার দুটি পুকুরে মাছ চাষ করে জীবিকা নির্বাহ করতেন। তবে মধ্যবিত্ত পরিবার হওয়ায় টানাপোড়েনেই চলত তার সংসার। হঠাৎ করেই একদিন তার মা তাকে পুকুরে মাছ চাষের সঙ্গে হাঁস পালনের পরামর্শ দেন। তারপর ২০১৭ সালের শেষেরদিকে তিনি ৩শ' হাঁস নিয়ে তার খামার শুরু করেন। প্রথম বছরে লাভ না হলেও দ্বিতীয় বছরে এসে লাভবান হন এবং খামারে যোগ হয় আরও ৭শ' হাঁস। তৃতীয় বছরে তিনি ব্যাপক লাভবান

হন। চলতি বছরসহ তার হাঁস পালনের বয়স প্রায় ৪ বছর চলছে। এখন তার খামারে রয়েছে ১৬শ' হাঁস। প্রতিদিন ডিম উৎপাদন হয় ১২শ' প্রতিদিন ডিম বিক্রি হয় প্রায় ১৫ হাজার টাকার। মাসে শ্রমিক ও হাঁসের খাবারসহ তার খরচ প্রায় ৩ লাখ ৭০ হাজার টাকা। খরচ বাদ দিয়ে তার লাভ হয় প্রতি মাসে প্রায় ৮০ হাজার টাকা।

গুরুদাসপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা গোলাম মোস্তফা জানান, 'গুরুদাসপুর উপজেলায় অনেক হাঁসের খামার রয়েছে। আর্থিকভাবে সহযোগিতা না করতে পারলে হাঁসের চিকিৎসা, টিকা ও পরামর্শ দেওয়া হয়।'

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে