পঞ্চম দফায় ১ হাজার ৭৩ রোহিঙ্গার ভাসানচর যাত্রা

পঞ্চম দফায় ১ হাজার ৭৩ রোহিঙ্গার ভাসানচর যাত্রা

কক্সবাজারের উখিয়া ও টেকনাফ রোহিঙ্গা ক্যাম্প থেকে পঞ্চম দফায় প্রথম পর্বে ভাসানচর যেতে আগ্রহী আরও ১ হাজার ৭৩ জন রোহিঙ্গা বহনকারী ২১টি বাস চট্টগ্রামের উদ্দেশে রওনা দিয়েছে।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (অতিরিক্ত) মো. সামছু-দৌজা নয়ন জানিয়েছেন, মঙ্গলবার দুপুর সোয়া ১টায় উখিয়া ডিগ্রি কলেজ ক্যাম্পাস থেকে রোহিঙ্গাদের বহনকারী বাসগুলো চট্টগ্রামের উদ্দেশে রওনা দেয়।

সামছু-দৌজা বলেন, পঞ্চম দফায় অন্তত ৪ হাজার রোহিঙ্গা নোয়াখালীর ভাসানচর যেতে স্বেচ্ছায় আগ্রহ প্রকাশ করেছে। মঙ্গলবার প্রথম পর্বে তাদের বাসযোগে চট্টগ্রাম নিয়ে যাওয়া হচ্ছে। বুধবারও এসব রোহিঙ্গাকে চট্টগ্রাম নিয়ে যাওয়া হবে। পরে সেখান থেকে ভাসানচরে নিয়ে যাওয়ার ব্যবস্থা নেওয়া হবে। রোহিঙ্গাদের বহনকারী বাসগুলোর সামনে ও পেছনের্ যাব ও পুলিশ সদস্যদের কড়া নিরাপত্তা ছিল।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ভাসানচরে স্থানান্তরের জন্য সোমবার রাত থেকেই উখিয়া ডিগ্রি কলেজ এবং কুতুপালং ক্যাম্প সংলগ্ন ঘুমধুম ট্রানজিট ক্যাম্পে রোহিঙ্গাদের নিয়ে আসা হয়। এ নিয়ে উখিয়া ডিগ্রি কলেজ ক্যাম্পাসে জড়ো হয়েছে ৫০টির বেশি বাস।

এদিকে ঘুমধুম ট্রানজিট ক্যাম্প থেকে উখিয়া ডিগ্রি কলেজ ক্যাম্পাস পর্যন্ত এলাকাজুড়ে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। সেখানে সাধারণ মানুষের চলাচলেও বিধি-নিষেধ আরোপ করা হয়েছে।

এর আগে প্রথম দফায় গত ৪ ডিসেম্বর কক্সবাজারের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প থেকে এক হাজার ৬৪২ জন, দ্বিতীয় দফায় গত ২৮ ডিসেম্বর এক হাজার ৮০৫ জন, তৃতীয় দফায় গত ২৯ ও ৩০ জানুয়ারি তিন হাজার ২০০ জনের বেশি এবং চতুর্থ দফায় গত ১৫ ও ১৬ ফেব্রম্নয়ারি প্রায় ৪ হাজার রোহিঙ্গাকে নোয়াখালীর ভাসানচরে স্থানান্তর করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে