শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

জমি অধিগ্রহণে জালিয়াতি দুদকের জালে কক্সবাজারের সিআইপি-আইনজীবী

কক্সবাজার প্রতিনিধি
  ০৪ মার্চ ২০২১, ০০:০০

কক্সবাজারে জমি অধিগ্রহণে জালিয়াতির অভিযোগে দু'জনকে গ্রেপ্তার করেছে দুদক। মঙ্গলবার সন্ধ্যা ৬টায় শহরের বাহারছড়া এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। আটক দুজন হলেন- কক্সবাজার শহরের সৈকতপাড়া এলাকার সিআইপি ইদ্রিস এবং অ্যাডভোকেট নুরুল হক। বিষয়টি নিশ্চিত করেছেন দুদক চট্টগ্রাম অঞ্চলের সহকারী পরিচালক শরীফুল ইসলাম।

জানা গেছে, কক্সবাজারের কলাতলীর ঝিলংজা মৌজায় পিবিআই অফিস ভবন নির্মাণের জন্য জেলা প্রশাসক কার্যালয় প্রায় এক একর জমি অধিগ্রহণ করে। এ সময় মোহাম্মদ ইদ্রিস সিআইপি, নুরুল হক ও বেলায়েত হোসেনের নেতৃত্বে গঠিত হয় একটি সিন্ডিকেট। এ চক্রটি নাছির উদ্দিন, টিপু সুলতান ও ফেরদৌসী আক্তারসহ সিন্ডিকেট সদস্যদের স্ত্রী এবং বিভিন্ন নামে-বেনামে প্রায় ২৮ কোটি টাকা উত্তোলন করেন; কিন্তু জমির প্রকৃত মালিকরা কোনো ধরনের ক্ষতি পূরণের টাকা পাননি।

এদিকে এ ঘটনায় দায়ের করা মামলায় আদালত

সাবেক অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আশরাফুল আফসার ও ভূমি অধিগ্রহণ কর্মকর্তাকে শোকজও করেছিলেন।

দুদকের উপসহকারী পরিচালক শরীফ উদ্দিন জানান, কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ের ভূমি অধিগ্রহণ শাখা থেকে নামে-বেনামে প্রায় ৩০ কোটি টাকা উত্তোলনের ঘটনায় আটক করা হয়েছে শহরের সৈকতপাড়ার সিআইপি ইদ্রিস ও অ্যাডভোকেট নুরুল হককে। পরে তাদের কক্সবাজার সদর থানায় হস্তান্তর করা হয়েছে।

এদিকে বুধবার বিকাল ৩টার দিকে কক্সবাজারে জমি অধিগ্রহণ মামলায় দুদকের হাতে গ্রেপ্তার অ্যাডভোকেট নূরুল হককে জামিন দিয়েছেন আদালত। জেলা ও দায়রা জজ আদালতের বিচারক ইসমাইল হোসেন তার জামিন মঞ্জুর করেন। জেলা আইনজীবী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকের জিম্মায় তাকে জামিন দেন আদালত।

শুনানি শেষে আদালত কক্ষ থেকে বের হয়ে সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন জেলা আইনজীবী সমিতির সভাপতি আবুল কালাম ছিদ্দিকী।

তিনি জানান, জমি অধিগ্রহণের টাকা আত্মসাতের মামলায় নূরুল হককে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের একদিন পর আদালতে তোলা হলে তার আইনজীবীদের জামিন আবেদন আমলে নিয়ে জেলা আইনজীবী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকের জিম্মায় তাকে জামিন দেন আদালত। তবে একই সঙ্গে গ্রেপ্তার ইদ্রিস সিআইপিকে জামিন দেওয়া হয়নি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে