শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

১৬ হাজার নিবন্ধনধারী শিক্ষককে এমপিওভুক্ত পদে নিয়োগের নির্দেশ

আদালতের নির্দেশ পাওয়ার ১৫ দিনের মধ্যে এনটিআরসি'র চেয়ারম্যানকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে
যাযাদি রিপোর্ট
  ০৯ মার্চ ২০২১, ০০:০০

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসি) নিবন্ধনধারী শিক্ষকদের এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের সুপারিশ করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আদালতের নির্দেশ পাওয়ার ১৫ দিনের মধ্যে এনটিআরসি'র চেয়ারম্যানকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। একই সঙ্গে নিবন্ধনধারীদের নিয়োগের বিষয়ে হাইকোর্টের রায় যথাযথভাবে বাস্তবায়ন করতে বলেছেন আদালত। এর ফলে ১৬ হাজার নিবন্ধনধারী নিয়োগের সুযোগ পাবেন।

সোমবার বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. খুরশীদ আলম খান, অ্যাডভোকেট ছিদ্দিক উলস্নাহ মিয়া ও ব্যারিস্টার মহিউদ্দিন হানিফ।

পরে অ্যাডভোকেট মো. খুরশীদ আলম খান জানান, মূলত হাইকোর্টের পূর্বের রায় বাস্তবায়ন না করায় আদালত অবমাননার মামলার শুনানি নিয়ে এসব আদেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, গত ১৫ ডিসেম্বর বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তির ওপর নিষেধাজ্ঞা দেন হাইকোর্ট। এই সময়ে আদালত অবমাননার বিষয় নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তারা কোনো শিক্ষক নিয়োগ বিষয়ে কোনো বিজ্ঞপ্তি দিতে পারবে না বলেও আদেশ দেওয়া হয়।

২০১৭ সালের ১৪ ডিসেম্বর হাইকোর্ট একটি রায় দেন। ওই রায়ে কয়েক দফা নির্দেশনা দেওয়া হয়। তার মধ্যে সম্মিলিত মেধা তালিকা অনুযায়ী রিট আবেদনকারী এবং অন্যান্য আবেদনকারীদের নামে সনদ জারি করতে নির্দেশ দেওয়া হয়। প্রায় ১৬ হাজার নিবন্ধনধারী ওই রিট করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে