বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

প্রধান বিচারপতির কাছে হাইকোর্টে ভার্চুয়াল ৩৫ বেঞ্চ চালুর আবেদন

যাযাদি রিপোর্ট
  ১২ এপ্রিল ২০২১, ০০:০০

করোনা পরিস্থিতিতে লকডাউনের সময় সুপ্রিকোর্টের হাইকোর্ট বিভাগে ভার্চুয়াল বেঞ্চের সংখ্যা ৩৫টি করার জন্য প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের কাছে আবেদন করেছে সাধারণ আইনজীবী পরিষদ।

রোববার প্রধান বিচারপতির কাছে এই আবেদন জানান সুপ্রিকোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ড. মো. মমতাজ উদ্দিন আহমেদ মেহেদী। তিনি আবেদনের বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রধান বিচারপতি বরাবর করা আবেদনে বলা হয়েছে, লকডাউন চলাকালে সুপ্রিকোর্টের হাইকোর্ট বিভাগে পঁয়ত্রিশটি ভার্চুয়াল বেঞ্চ চালু এবং লকডাউনের পর আগের মতো নিয়মিত আদালত চালুর জন্য আবেদন জানাচ্ছি।

আবেদনে বলা হয়, ১৮ থেকে ৩১ মার্চ পর্যন্ত সুপ্রিকোর্টের অবকাশকালীন ছুটি শেষে ১ এপ্রিল নিয়মিত কোর্টের কার্যক্রভার্চুয়ালি এবং সরাসরি চালু হওয়ার পর ৫ থেকে ১১ এপ্রিল পর্যন্ত সুপ্রিকোর্টের কার্যক্রসীমিত পরিসরে হ

পরিচালিত হচ্ছে।

সময়ের মধ্যে রিট, দেওয়ানি ও ফৌজদারি মামলার বিষয়ে একটি করে ডিভিশন বেঞ্চ এবং কোম্পানি ও অ্যাডমিরালটি সংক্রান্ত মামলার কার্যক্রসীমিত পরিসরে ভার্চুয়াল পদ্ধতিতে চালানোর জন্য হাইকোর্ট বিভাগের চারটি বেঞ্চ চালু আছে। ছাড়া নিম্ন আদালতে মাত্র একটি করে ম্যাজিস্ট্রেট কোর্ট খোলা (সিজেএম/ সিএমএম) আছে।

পরিস্থিতিতে বিচারপ্রার্থী জনগণ ন্যায়বিচার থেকে বঞ্চিত এবং আইনজীবীরা আইনি সেবা না দিতে পেরে পেশাগত দিক থেকে বঞ্চিত।

এমতাবস্থায় ভার্চুয়াল ও সরাসরি দেশের সব ম্যাজিস্ট্রেট কোর্টে মামলার ফাইলিং, আত্মসমর্পণ, জামিন ও অন্য শুনানির জন্য সব জেলা ও দায়রা জজ আদালত, ট্রাইবু্যনালে সব ধরনের শুনানি এবং হাইকোর্ট বিভাগে ভার্চুয়াল বেঞ্চের সংখ্যা ৩৫টি করার জন্য আপনার সুদৃষ্টি কামনা করছি।

এদিকে একই দাবি এবং লকডাউনে হাইকোর্টের ৩৫টি ভার্চুয়াল বেঞ্চ খোলা রাখতে সুপ্রিকোর্ট আইনজীবী সমিতি ভবনের সামনে মানববন্ধন ও বিক্ষোভ করেন আইনজীবীরা।

সময় দেশের সব ম্যাজিস্ট্রেট কোর্টে আত্মসমর্পণের সুযোগ করে দেওয়া, আসামিদের জামিন শুনানি, নতুন মামলা ফাইলিং ও শুনানির ব্যবস্থা করাসহ সব জেলা ও দায়রা জজ আদালত ও ট্রাইবু্যনালগুলো সব ধরনের শুনানির ব্যবস্থার দাবিও জানান তারা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে