বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

হতদরিদ্রদের খাবার ও নগদ টাকা দিন -বাম গণতান্ত্রিক জোট

যাযাদি রিপোর্ট
  ১৩ এপ্রিল ২০২১, ০০:০০

করোনায় লকডাউন চলাকালে শ্রমজীবী হতদরিদ্র মানুষের জন্য এক মাসের খাদ্য ও নগদ ৫ হাজার টাকা প্রদানসহ বিভিন্ন দাবিতে দেশব্যাপী মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি করেছে বাম গণতান্ত্রিক জোট। সব নাগরিকের বিনামূল্যে করোনা চিকিৎসা ও করোনা মহামারিকে জাতীয় দুর্যোগ ঘোষণা করাসহ ছয় দফা দাবি জানানো হয়।

সোমবার বাম গণতান্ত্রিক জোটের উদ্যোগে বেলা সাড়ে ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তারা এসব কথা বলেন।

বাম জোটের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়ক ও বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন সমাবেশে বক্তব্য রাখেন সিপিবির প্রেসিডিয়াম সদস্য আব্দুলস্নাহ কাফি রতন, বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় কার্যপরিচালনা পরিষদের সদস্য মানস নন্দী, বিপস্নবী ওয়ার্কার্স পার্টির পলিটবু্যরো সদস্য আকবর খান, কমিউনিস্ট লীগের কেন্দ্রীয় নেতা নজরুল ইসলাম, গণসংহতি আন্দোলনের সম্পাদক বাচ্চু ভুইয়া, গণতান্ত্রিক বিপস্নবী পার্টির নেতা শহীদুল ইসলাম সবুজ, সমাজতান্ত্রিক আন্দোলনের নেতা আব্দুল আলী প্রমুখ। সমাবেশে উপস্থিত ছিলেন বাসদ নেতা রাজেকুজ্জামান রতন, সমাজতান্ত্রিক আন্দোলনের হামিদুল হক। সমাবেশ পরিচালনা করেন বাসদ নেতা খালেকুজ্জামান লিপন।

সমাবেশে নেতারা বলেন, করোনা মহামারিতে প্রতিদিন হাজার হাজার মানুষ আক্রান্ত ও মৃতু্যবরণ করছে। পাঁচ থেকে ছয় হাসপাতাল ঘুরেও ভর্তি হতে না পেরে রাস্তায় মানুষের মৃতু্য ঘটছে। চিকিৎসা ও স্বাস্থ্যসেবায় দুর্নীতি-লুটপাটের কারণে স্বাস্থ্যব্যবস্থা ভেঙে পড়েছে। মিঠু সিন্ডিকেট, সাহেদ, সাবরিনাদের বিচার হয়নি। স্বাস্থ্য খাতে জনবল নিয়োগে দুর্নীতি ব্যাপক বেড়েছে। সরকার জনগণের স্বাস্থ্য, শিক্ষা, খাদ্য, কাজসহ কোনো অধিকার বাস্তবায়নে দায়বোধ করে না।

নেতারা বলেন, একদিকে শ্রমজীবী মানুষের দুর্ভোগ বাড়ছে অন্যদিকে গার্মেন্ট মালিকরা গত বছরও হাজার হাজার কোটি টাকা প্রণোদনা নিয়েছে, ঋণ পরিশোধের সময় বাড়িয়ে নিয়েছে। এবারও তারা নতুন করে ১০ হাজার কোটি টাকা প্রণোদনা দাবি করছে, কিন্তু শ্রমিকরা কিছুই পাচ্ছে না। গত বছর বেতনের ৪০ শতাংশ দেওয়া হয়নি। অনেক শ্রমিককে চাকরিচু্যত করা হয়েছে। তারা বলেন, করোনা মোকাবিলায় বিভিন্ন মন্ত্রণালয়ের ও দপ্তরের সমন্বয়হীনতা এবং জনগণের উপর নির্ভর না করে সরকারের আমলা নির্ভরতা সংকটকে ক্রমাগত বাড়িয়ে তুলছে। সরকারের গঠিত টেকনিক্যাল কমিটির পরামর্শও সরকার শোনে না।

নেতারা আরও বলেন, বাম জোট শুরু থেকেই সব রাজনৈতিক দল, চিকিৎসক, বিশেষজ্ঞ, ভাইরোলজিস্ট, জনপ্রতিনিধিসহ সবার মতামত গ্রহণ করে করোনা মোকাবিলায় সমন্বিত জাতীয় উদ্যোগ গ্রহণের দাবি জানিয়ে আসছিল কিন্তু সরকার কর্ণপাত করেনি। আমরা পুনরায় করোনা দুর্যোগ মোকাবিলায় সমন্বিত জাতীয় উদ্যোগ গ্রহণের দাবি জানাচ্ছি। তারা বলেন, সরকারি হাসপাতালসমূহে বেড, আইসিইউ, ভেন্টিলেটর অপর্যাপ্ত। বেসরকারি হাসপাতালসমূহে করোনা চিকিৎসা ব্যয়বহুল। ফলে সাধারণ মানুষ সেখানে চিকিৎসা নিতে পারে না। বেসরকারি হাসপাতালগুলো অধিগ্রহণ করে করোনা চিকিৎসার ব্যবস্থা করা হোক। করোনা টেস্ট, ট্রেসিংও খুব কম। কমপক্ষে দৈনিক এক লাখ করোনা টেস্ট, বিনামূল্যে চিকিৎসা ও টিকা সব নাগরিকের নিশ্চিত করার দাবি করেন বাম নেতারা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে