শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
ডায়রিয়ার প্রকোপ

বেতাগীতে ৩ জনের মৃতু্য

বেতাগী (বরগুনা) প্রতিনিধি
  ১৯ এপ্রিল ২০২১, ০০:০০

করোনার প্রাদুর্ভাবের মধ্যেই বরগুনার বেতাগীতে বেড়েছে ডায়রিয়ার প্রকোপ। চব্বিশ ঘণ্টায় ডায়রিয়ায় আক্রান্ত হয়ে উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সে চিকিৎসাধীন অবস্থায় ৩ জনের মৃতু্য হয়েছে। প্রতিদিন বাড়ছে ডায়রিয়ায় আক্রান্তের সংখ্যা। হাসপাতালের বেডে জায়গা নেই। রোগীরা ঠাঁই নিয়েছে হাসপাতালের মেঝেসহ আশপাশের বারান্দায়। অনেকে করোনায় সংক্রমণের ভয়ে হাসপাতালে আসছেন না।

রোববার উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্স সূত্রে জানা যায়, গত ২৪ ঘণ্টায় ৯৪ জন ডায়রিয়া রোগী স্বাস্থ্য কমপেস্নক্সে ভর্তি হয়েছেন। চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৪১ জন। ভর্তি আছেন ৫৩ জন। শুক্রবার থেকে প্রতিদিনই ৩০-৪০ জন মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন। এদের মধ্যে অধিকাংশই নারী ও বয়স্ক পুরুষ। তবে উপজেলার বিভিন্ন এলাকায় আনুমানিক ২ শতাধিক মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হয়ে করোনার ভয়ে হাসপাতালে না এসে বাড়িতে চিকিৎসা নিচ্ছেন। এ অবস্থায় ফার্মেসিতেও স্যালাইন পাওয়া যাচ্ছে না। প্রত্যন্ত অঞ্চলের কিছু ফার্মেসিতে স্যালাইন পাওয়া গেলেও দাম নিচ্ছে ৫ থেকে ৬ গুণ।

মোকামিয়া ইউপি চেয়ারম্যান মাহবুবুল আলম সুজন জানান, তার ইউনিয়নে প্রায় শতাধিক ব্যক্তি ডায়রিয়ায় আক্রান্ত। তারা করোনার ভয়ে হাসপাতাল যাচ্ছেন না। স্বাস্থ্যকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে চিকিৎসা দিচ্ছেন। চিকিৎসাধীন অবস্থায় মোকামিয়ার কাইয়াল ঘাটা গ্রামের নুরুল ইসলাম (৭০), বেতাগী পৌরসভার ২নং ওয়ার্ডের চন্দ্র ভানু (৬০) এবং বলইবুনিয়ার আহম্মেদ হাওলাদারের (৬৫) মৃতু্য হয়েছে।

বেতাগী স্বাস্থ্য কমপেস্নক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তেন মং বলেন, ঋতু পরিবর্তন ও দূষিত পানি ব্যবহারের ফলে কয়েকদিন ধরে লোকজন ডায়রিয়া ও পেটের পীড়াজনিত রোগে আক্রান্ত হচ্ছেন।

বরগুনার সিভিল সার্জন ডা. মারিয়া হাসান বলেন, 'বেতাগীতে ডায়রিয়া মারাত্মক আকার ধারণ করেছে। এটা যেহেতু খাদ্য ও পানিবাহিত রোগ তাই মানুষকে সচেতন করতে আমরা কাজ করে যাচ্ছি।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে