শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ১৯ এপ্রিল ২০২১, ০০:০০

'ব্যবসায়ীদের সুযোগ বাড়লে অর্থনীতি শক্তিশালী হয়'

যাযাদি ডেস্ক

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ব্যবসায়ীদের সুযোগ-সুবিধা আরও বাড়ানো দরকার বলে মনে করছেন। তিনি বলেন, 'ব্যবসায়ীদের সুযোগ-সুবিধা বাড়ানো মানে দেশকে শক্তিশালী করা। এটা দেশের স্বার্থে করতে হবে। ব্যবসায়ীদের সুযোগ দিলে একদিকে রাজস্ব আয় বাড়বে, অন্যদিকে কর্মসংস্থান বাড়বে।'

রোববার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এবং দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) যৌথ উদ্যোগে ভার্চুয়ালি আয়োজিত 'জাতীয় রাজস্ব বোর্ডের পরামর্শক কমিটির ৪১তম সভা'র প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন অর্থমন্ত্রী।

সভায় সভাপতিত্ব করেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রাহমাতুল মুনিম। এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিমের পরিচালনায় অনুষ্ঠানে দেশের ব্যবসায়ী, অ্যাসোসিয়েশন ও চেম্বারের সভাপতি এবং অন্যান্য নেতারা বক্তৃতা করেন।

আ স ম ফিরোজের ঋণ

পুনঃতফসিলের স্থগিতাদেশ আপিলেও বহাল

যাযাদি ডেস্ক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে সাবেক চিফ হুইপ ও পটুয়াখালী-২ আসনের সংসদ সদস্য আ স ম ফিরোজের সোনালী ব্যাংকের ঋণ পুনঃতফসিলের সর্বশেষ সিদ্ধান্তের ওপর হাইকোর্টের দেওয়া স্থগিতাদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। তবে এ বিষয়ে হাইকোর্টের জারি করা রুল শুনানি করারও আদেশ দেওয়া হয়েছে। আ স ম ফিরোজের আবেদন নিষ্পত্তি করে রোববার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আ স ম ফিরোজের পক্ষে শুনানি করেন আইনজীবী শামসুল হক। অন্যদিকে বাউফল মেয়রের পক্ষে শুনানি করেন আইনজীবী মহসিন রশিদ। আইনজীবীরা জানান, ঋণ পুনঃতফসিলের সিদ্ধান্ত স্থগিত করেছিল হাইকোর্ট। পরে হাইকোর্টের আদেশ স্থগিত করেন চেম্বারজজ আদালত। আজ ওই চেম্বারজজ আদালতের আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ।

অন্তর্র্বর্তী আদেশ ও সব জামিনের মেয়াদ বাড়ানো হয়েছে

যাযাদি ডেস্ক

করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী প্রভাবে চলমান লকডাউনের মধ্যে বিভিন্ন মামলায় পাওয়া সব আসামির জামিনের মেয়াদ ও আদালতের অন্তর্র্বর্তীকালীন আদেশের কার্যকারিতা আরও দুই সপ্তাহ বাড়িয়েছেন সুপ্রিম কোর্ট প্রশাসন।

রোববার সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো. গোলাম রব্বানী সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে গণমাধ্যমকে এমন তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যেসব মামলায় আসামিকে নির্দিষ্ট সময় পর্যন্ত জামিন প্রদান করা হয়েছে বা যেসব মামলায় উচ্চ আদালত থেকে অধস্তন আদালতে নির্দিষ্ট সময়ের মধ্যে আত্মসমর্পণের শর্তে জামিন প্রদান করা হয়েছে বা যেসব মামলায় নির্দিষ্ট সময়ের জন্য অন্তর্র্বর্তীকালীন আদেশ প্রদান করা হয়েছে- সেসব মামলার জামিন এবং সব ধরনের অন্তর্র্বর্তীকালীন আদেশসমূহের কার্যকারিতা আগামী দুই সপ্তাহ পর্যন্ত বর্ধিত করা হয়েছে।

এর আগে গত ৫ এপ্রিল এক বিজ্ঞপ্তিতে সব আসামির জামিন

দুই সপ্তাহ বৃদ্ধি করেছিল সুপ্রিম

কোর্ট প্রশাসন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে