করোনায় করণীয়

আজ থেকেই শুরু হোক গরম পানির ভাপ গ্রহণ

আজ থেকেই শুরু হোক গরম পানির ভাপ গ্রহণ
ডা. আয়শা আক্তার

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় সামাজিক দূরত্ব বজায় রেখে শতভাগ স্বাস্থ্যবিধি মেনে চলার উপর গুরুত্বারোপ করেছেন রাজধানীর ২৫০ শয্যাবিশিষ্ট টিবি হাসপাতালের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার।

তিনি জানান, সাবান পানি বা লিকুইড দিয়ে নিয়মিত হাত ধোয়ার অভ্যাস গড়ে তোলা, মাস্ক পরা, সর্বোপরি দেহের হার্ড ইমিউনিটি তৈরির জন্য টিকা গ্রহণ করোনা মোকাবিলায় কার্যকর। এছাড়া প্রাণঘাতী ভাইরাসটি থেকে রক্ষা পেতে স্টিম বা গরম পানির ভাপ নেওয়া যেতে পারে।

ডা. আয়শা আক্তার বলেন, করোনাভাইরাস কোনো ব্যক্তিকে আক্রান্ত করার আগে তার নাকের পেছনে অবস্থিত 'প্যারান্যাসাল সাইনাস' অংশে ৩ থেকে ৪ দিন লুকিয়ে থেকে শক্তি বৃদ্ধি করে। প্রায় ৪ থেকে ৫ দিন পর করোনাভাইরাস প্যারান্যাসাল সাইনাস থেকে ফুসফুসে পৌঁছে সংক্রমণ ঘটায়। যার ফলে শ্বাসকষ্টজনিত সমস্যাসহ অন্যান্য শারীরিক সমস্যা শুরু হয়।

এ সময় অনেকে গরম পানি পান করেন। কিন্তু তা কোনোভাবেই প্যারান্যাসাল সাইনাসে পৌঁছাতে পারে না। ফলে তা গলায় সাময়িক আরামদায়ক অনুভূতি দিলেও করোনাভাইরাস রোধে কোনো ভূমিকা রাখতে পারে না। তাই সংক্রমণ প্রতিরোধে নিয়মিত নাক ও মুখ দিয়ে স্টিম (সহনীয় মাত্রায় গরম পানির ভাপ) নেওয়ার চেষ্টা করা যেতে পারে। এই পদ্ধতিতে স্টিম বা গরম পানির ভাপ সরাসরি প্যারান্যাসাল সাইনাসে পৌঁছে করোনাভাইরাসকে প্রতিহত করতে পারে।

ডা. আয়শা বলেন, সাধারণত ৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার স্টিম করোনাভাইরাসকে দুর্বল কিংবা প্যারালাইজ করে দেয়। ৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার স্টিম করোনাভাইরাসকে এতটা দুর্বল করে যে, মানুষের সাধারণ রোগ প্রতিরোধ ক্ষমতাই তাকে পরাস্ত করতে পারে। আর ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার স্টিম ভাইরাসকে পুরোপুরি ধ্বংস করতে সক্ষম। অতএব এখন থেকেই সবাই নিয়মিত স্টিম বা ভাপ নেওয়ার অভ্যাস করা দরকার।

তিনি বলেন, এক্ষেত্রে যাদের ঘরের বাইরে বের হতে হয় না, তারা দৈনিক একবার করে স্টিম নিতে পারেন। অন্যদিকে যাদের বাজার করা বা এ ধরনের জরুরি প্রয়োজনে অল্প সময়ের জন্য ঘরের বাইরে যেতে হয় তারা দৈনিক দুইবার করে স্টিম নিন। যাদের পেশাগত কাজের জন্য দীর্ঘসময় ঘরের বাইরে থাকতে হয় তারা দৈনিক তিনবার করে স্টিম বা গরম পানির ভাপ নিন।

ডা. আয়শা বলেন, টানা দুই সপ্তাহ ধরে প্রত্যেকে দৈনিক অন্তত ৩ বার করে এবং প্রতিবার ৫ মিনিট ধরে নাক ও মুখ দিয়ে স্টিম নিতে পারেন। তবে গরম পানির ভাপ বা স্টিম নেওয়ার সময় শরীরে কোথাও লেগে যেন ক্ষত না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে