শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

নিষেধাজ্ঞা উপেক্ষা সিন্দুরমতী দীঘিতেও স্ন্নান ও মেলা

রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি
  ২২ এপ্রিল ২০২১, ০০:০০
স্নান করতে আসা পুণ্যার্থীরা

নিষেধাজ্ঞা উপেক্ষা করে কুড়িগ্রামের রাজারহাট ও লালমনিহাট সদর সীমান্তবর্তী এলাকায় সিন্দুরমতী দীঘিতে বুধবার সনাতন ধর্মাবলম্বীদের স্নান ও মেলা বসে। তবে প্রশাসনের তোপের মুখে দুপুর ১২টার মধ্যে মেলা ভেঙে দেওয়া হয়।

প্রতি বছর অষ্টমী তিথিতে ব্রহ্মপুত্র নদের চিলমারীতে অষ্টমীর স্নান শেষে রাজারহাট ও লালমনিরহাট সীমান্তবর্তী এলাকায় রাম নবমী তিথিতে সিন্দুরমতী দীঘির জলে দেশ-বিদেশের অর্ধলক্ষাধিক পুণ্যার্থী স্নানে অংশ নেন। অন্যান্য বছর স্নান উপলক্ষে দীঘির চারদিকে ৩ থেকে ৪ কিলোমিটার মেলা বসে। কিন্তু এবার করোনা পরিস্থিতির কারণে চলা লকডাউনে লালমনিরহাট সদর ও রাজারহাট উপজেলা প্রশাসন থেকে অষ্টমীর স্নান ও মেলার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। নিষেধাজ্ঞা উপেক্ষা করে সনাতন ধর্মাবলম্বীরা মঙ্গলবার রাত থেকে সিন্দুরমতী এলাকার বিভিন্ন পয়েন্টে অবস্থান নেয়। ভোর হওয়ার সঙ্গে সঙ্গে পুণ্যস্নানের জন্য স্ন্নান করেন পুণ্যার্থীরা।

কয়েকশ' বছর ধরে সনাতন ধর্মাবলম্বীরা রাম নবমী তিথিতে স্নান করে আসছে। স্ন্নান উৎসবে যোগ দেওয়া পুণ্যার্থীরা জানান, ধর্মীয় রীতি অনুযায়ী ব্রহ্মপুত্র নদে অষ্টমীর স্নান শেষে রাম নবমী তিথিতে পুণ্যস্নান করলে পাপ মোচন হয়। তাই আমরা সামাজিক দূরত্ব মেনে স্নান করতে এসেছি।

পূজা উদযাপন কমিটির আয়োজক মনোরঞ্জন দেব সিংহ বলেন, করোনা পরিস্থিতি ভয়াবহ হওয়ায় স্বল্প পরিসরে আয়োজন করা হয়েছে। হিন্দু ধর্মাবলম্বী পুণ্যার্থীরা সিন্দুরমতী দীঘিতে স্নান উৎসব করেছে।

লালমনিরহাট সদর থানার অফিসার ইনচার্জ শাহ্‌ আলম সরকার ও রাজারহাট থানার অফিসার ইনচার্জ মো. রাজু সরকার বলেন, উভয় থানার পুলিশের টহল টিম কাজ করেছে। যেখানে বেশি মানুষ সমবেত হয়েছিল সেখানে থেকেই সবাইকে নিজ নিজ বাড়িতে পাঠিয়ে দেওয়া হয়েছে। মেলায় দোকানপাট বসালেও তা সঙ্গে সঙ্গে তুলে দেওয়া হয়েছে।

রাজারহাট উপজেলা নির্বাহী অফিসার নূরে তাসনিম বলেন, করোনা মহামারির কারণে এ বছর সিন্দুরমতী দীঘিতে সনাতন ধর্মাবলম্বীদের স্নানের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কিন্তু তারপরও সনাতন ধর্মাবলম্বীরা বিছিন্নভাবে স্নান উৎসবে অংশ নিয়েছে বলে শুনেছি। খবর পেয়ে পুলিশ তা নিয়ন্ত্রণ করেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে