বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

এবি গ্রম্নপের রক্তে করোনা আক্রান্তের আশঙ্কা বেশি জরিপের ফল

যাযাদি ডেস্ক
  ১২ মে ২০২১, ০০:০০

রক্তের গ্রম্নপ যাদের 'এবি', তাদের করোনা আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেক বেশি। তার পরে রয়েছেন 'বি' রক্তের গ্রম্নপের মানুষরা। আর আক্রান্ত হওয়ার আশঙ্কা সবচেয়ে কম 'ও' গ্রম্নপের রক্তের মানুষদের। এমনই তথ্য উঠে ভারতীয় প্রতিষ্ঠান দ্য কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর)-এর গবেষণায়।

ভারত জুড়ে চালানো এক জরিপে বিভিন্ন গ্রম্নপের রক্তের মানুষদের ওপর করোনাভাইরাসের ঝুঁকি খুঁজে দেখেছে প্রতিষ্ঠানটি। ১৪০ জন চিকিৎসকের দলটি ১০ হাজারের বেশি মানুষের নমুনা সংগ্রহ করে গবেষণা চালিয়েছেন।

গবেষণাপত্রে বলা হয়েছে, জরিপের ফলাফলে দেখা গেছে আক্রান্তদের বেশিরভাগেরই রক্তের গ্রম্নপ 'এবি'। তার পরে রয়েছেন 'বি' রক্তের গ্রম্নপের মানুষরা। 'ও' রক্তের গ্রম্নপ যুক্ত আক্রান্তের সংখ্যা সবচেয়ে কম। তারা আক্রান্ত হলেও উপসর্গহীন অথবা মৃদু উপসর্গ যুক্ত থাকবেন বলেও জানানো হয় ওই গবেষণায়।

ভারতীয় প্রতিষ্ঠানটির গবেষণায় আরও বলা হয়েছে নিরামিষ ভোজীদেরও করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কা কম। কারণ হিসেবে তারা বলছেন, এই খাবার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে দেয়। আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে ওঠার ক্ষেত্রেও নিরামিষ খাবারের ওপর জোর দিয়েছেন গবেষকরা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে