গাজীপুর সাফারি পার্কের সেই নীলগাইটি টাঙ্গাইলে উদ্ধার

গাজীপুর সাফারি পার্কের সেই নীলগাইটি টাঙ্গাইলে উদ্ধার

গাজীপুর বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক থেকে প্রায় দুই মাস আগে পালিয়ে যাওয়া নীলগাইটি সোমবার বিকালে টাঙ্গাইলের মধুপুর উপজেলা থেকে উদ্ধার করে মঙ্গলবার সকালে পার্কে ছেড়ে দেওয়া হয়েছে।

টাঙ্গাইল বনবিভাগের সহকারী বন সংরক্ষক (মধুপুর) জামাল উদ্দিন তালুকদার সাংবাদিকদের জানান, ৬ ফুট দৈর্ঘ্য, ৪ ফুট উচ্চতা, মুখ লম্বা ও গলার নিচে লম্বা ঘন কেশের বিপন্ন প্রজাতির এই প্রাণীটিকে নীলগাই বলে নিশ্চিত করেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যারাসাইটোলজি বিভাগের অধ্যাপক আনিসুজ্জামান। এটি ভারতীয় নীলগাই। শুধু ইন্ডিয়াতেই নয়, সারা বিশ্বে প্রাণীটি বিপন্নের তালিকায় রয়েছে।

প্রায় এক বছর আগে নীল গাইটি ভারতের সীমান্ত দিয়ে পঞ্চগড় জেলায় ঢুকে পড়লে এলাকাবাসী ধরে একে বনবিভাগের কাছে হস্তান্তর করে। পরে নীলগাইটি গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়। গত ১৯ ফেব্রম্নয়ারি পার্ক থেকে নীলগাইটি পালিয়ে যায়। সোমবার বিকালে টাঙ্গাইলের মধুপুর উপজেলার দক্ষিণ লাউফুলা গ্রামে নীলগাইটিকে দেখা গেলে আলোকদিয়া ফাঁড়ির পুলিশ ও বনবিভাগের লোকজন হেফাজতে নেয়।

সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. তবিবুর রহমান জানান, মঙ্গলবার সকালে নীলগাইটি পার্কে ছেড়ে দেওয়া হয়েছে। পার্কের ডিয়ার সাফারি বেষ্টনীতে দুটি নীলগাই ছিল। বেষ্টনীটি হরিণের জন্য উপযোগী থাকলেও নীলগাই'র উপযোগী করে তৈরি ছিল না। গত ১৯ ফেব্রয়ারি পার্কের পাশে এক অগ্নিকান্ডের ঘটনায় ভয়ে বেষ্টনী ডিঙ্গিয়ে পালিয়ে গিয়েছিল প্রাণীটি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে