বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

১৩ জুন শিক্ষা প্রতিষ্ঠান খোলার দাবি বিকেএ'র

যাযাদি রিপোর্ট
  ১০ জুন ২০২১, ০০:০০

১৩ জুন শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া, সপ্তাহে কমপক্ষে একদিন একটি শ্রেণির কার্যক্রম পরিচালনার অনুমতি দাবি বাংলাদেশ কিন্ডারগার্টেন অ্যাসোসিয়েশনের (বিকেএ)। এছাড়া বাজেটে ক্ষতিগ্রস্ত কিন্ডারগার্টেনগুলোর পুনর্বাসনে আর্থিক বরাদ্দ চায় তারা। শিক্ষার্থীদের স্কুলমুখী করতেই তারা এসব দাবি জানিয়েছে বলে উলেস্নখ করেছে।

বুধবার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত প্রতীকী অবস্থান কর্মসূচি থেকে এ দাবি জানানো হয়।

অ্যাসোসিয়েশনের মহাসচিব মো. মিজানুর রহমান সরকার বলেন, সারাদেশে ৪০ হাজার কিন্ডারগার্টেন স্কুলে প্রায় এক কোটি শিক্ষার্থী অধ্যয়ন করছে। স্কুলগুলো যদি না থাকত তাহলে প্রায় শতভাগ শিশুকে শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিত হতো না। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি বাস্তবায়নের জন্য আরও অন্তত ৩০ হাজার স্কুল গড়ে তুলতে হতো। তার জন্য প্রতি বছর শত কোটি টাকা ব্যয় হতো।

তিনি আরও বলেন, কিন্ডারগার্টেন স্কুলগুলো কখনই সরকারি অনুদান পায়নি। পাওয়ার জন্য আবেদনও করেনি। দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের মতো কিন্ডারগার্টেন স্কুলগুলোর অবস্থাও এখন শোচনীয়। এ অবস্থায় সরকার যদি সহযোগিতার হাত বাড়িয়ে না দেয়, তাহলে ৭৫ শতাংশ কিন্ডারগার্টেন স্কুল বন্ধ হয়ে যাবে। তাই চলতি বাজেট অধিবেশনে কিন্ডারগার্টেনগুলো টিকিয়ে রাখার স্বার্থে আর্থিক বরাদ্দ নিশ্চিত করা হোক।

অবস্থান কর্মসূচিতে যোগ দেন বিকেএ চেয়ারম্যান মনোয়ার ভূঁইয়া, ভাইস চেয়ারম্যান ডা. মো. আব্দুল মাজেদ, মাহমুদুল হক চৌধুরী, যুগ্ম-মহাসচিব মো. ফারুখ হোসেন, সাংগঠনিক সম্পাদক সৈয়দ হামিদুর রহমানসহ বিভিন্ন কিন্ডারগার্টেনের শিক্ষকরা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে