শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

রাজশাহীতে মৃতু্য হার ২৫.৬০%

রাজশাহী অফিস
  ১৬ জুন ২০২১, ০০:০০

মৃতু্য থামছেই না রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে। গত ২৪ ঘণ্টায় আরও ১২ জনের মৃতু্য হয়েছে। এ নিয়ে চলতি মাসের গত ১৫ দিনে এ হাসপাতালের করোনা ইউনিটে মারা গেছেন ১৪৮ জন। গত তিন দিনে এ হাসপাতালে নতুন রোগী ভর্তি হয়েছে ১৪৪ জন। আর মারা গেছেন ৩৭ জন। সে হিসেবে বর্তমানে এ হাসপাতালে মৃতু্যর হার ২৫ দশমিক ৬০ শতাংশ।

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, মূলত ঈদের পর থেকে এ হাসপাতালে করোনাভাইরাসের আক্রান্ত রোগী ও মৃতু্যর সংখ্যা বাড়তে থাকে। চলতি মাসের গত ১৫ দিনে (১ জুন সকাল ৬টা থেকে ১৫ জুন সকাল ৬টা পর্যন্ত) এ হাসপাতালের করোনা ইউনিটে মারা গেছেন ১৪৮ জন। এর মধ্যে ৮৮ জনই মারা গেছেন করোনা শনাক্ত হওয়ার পর। বাকিরা উপসর্গ নিয়ে নমুনা পরীক্ষার আগেই চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তবে তাদের অধিকাংশই করোনাভাইরাসে আক্রান্ত।

তিনি জানান, গত ১৫ দিনের মধ্যে ১ জুন সাতজন, ২ জুন সাতজন, ৩ জুন নয়জন, ৪ জুন ১৬ জন, ৫ জুন ৮ জন, ৬ জুন ছয়জন, ৭ জুন ১১ জন, ৮ জুন আটজন, ৯ জুন আটজন, ১০ জুন ১২ জন, ১১ জুন ১৫ জন, ১২ জুন ৪ জন, ১৩ জুন ১৩ জন, ১৪ জুন ১২ জন এবং সর্বশেষ ১৫ জুন ১২ জন মারা গেছেন।

শামীম ইয়াজদানী জানান, গত ১৫ দিনে এ হাসপাতালের করোনা ইউনিটে মারা যাওয়া ১৪৮ জনের মধ্যে রাজশাহীর ৫৬ জন ও চাঁপাইনবাবগঞ্জের ৬৯ জন। বাকিরা নওগাঁ, নাটোর, পাবনাসহ অন্যান্য জেলার। মৃতু্য হার রাজশাহীর ৩৭ দশমিক ৮৪ শতাংশ এবং চাঁপাইনবাবগঞ্জের ৪৬ দশমিক ৬৩ শতাংশ।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৮ জন। এর মধ্যে রাজশাহীর ৩৯, চাঁপাইনবাবগঞ্জের আট, নাটোরের চারজন, নওগাঁ পাঁচজন ও কুষ্টিয়ার দু'জন। একই সময় সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৪৩ জন।

তিনি বলেন, মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত এ হাসপাতালের ২৭৩ শয্যার বিপরীতে ভর্তি রয়েছেন ৩২৫ জন। অতিরিক্ত শয্যার ব্যবস্থা করে ৫২ জন রোগীকেও চিকিৎসা দেওয়া হচ্ছে। এদের রাজশাহীর ১৮৯ জন, চাঁপাইনবাবগঞ্জের ৮২, নাটোরের ১৭, নওগাঁর ২৬, পাবনার ৪, কুষ্টিয়ার ৬ ও চুয়াডাঙ্গার ১ জন। এ হাসপাতালে বর্তমানে রোগী ভর্তির হার রাজশাহী ৫৮ দশমিক ১৬ শতাংশ এবং চাঁপাইনবাবগঞ্জের ২৫ দশমিক ২৮ শতাংশ।

এদিকে, সোমবার দু'টি ল্যাবে রাজশাহীর ৩৬৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে ১১১ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। নমুনা পরীক্ষার ফলাফলে দেখা গেছে, এ দিন রাজশাহীতে করোনা শনাক্তের হার হয়েছে ৩০ দশমিক ১৭ শতাংশ।

এছাড়াও চাঁপাইনবাবগঞ্জের ৯৯ নমুনা পরীক্ষা করে ২২ জনের পজিটিভ এসেছে। এখানে শনাক্তের হার ২২ দশমিক ২৩ শতাংশ। আর নওগাঁয় ৮৮ নমুনা পরীক্ষা করে ৪৩ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। সেখানে শনাক্তের হার ৪৮ দশমিক ৮৭ শতাংশ। এছাড়া নাটোরের ৩ জনের নমুনা পরীক্ষা করে ১ জনের পজিটিভ আসে। এখানে শনাক্তের হার ৩৩ দশমিক ৩৪ শতাংশ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে