বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ৩০ জুলাই ২০২১, ০০:০০

করোনার টিকা ও ডেঙ্গু

প্রতিরোধে প্রাথমিক শিক্ষা

অধিদপ্তরের নির্দেশনা

যাযাদি রিপোর্ট

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) আওতাধীন সব কর্মকর্তা-কর্মচারীকে আগামী ১১ আগস্টের মধ্যে করোনার টিকা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ১২ আগস্টের মধ্যে এ সংক্রান্ত প্রতিবেদন অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে। যারা টিকা নেননি তাদের তথ্য এতে সংযুক্ত করতে নির্দেশ দেওয়া হয়েছে।

অন্যদিকে, সারাদেশে এডিস মশাবাহিত ডেঙ্গু প্রতিরোধে ১ দিন পর পর সব প্রাথমিক বিদ্যালয় ও শিক্ষা অফিসের স্বচ্ছ পানি জমতে পারে এমন স্থানগুলো পরিষ্কার করাসহ সাত দফা নির্দেশনা দিয়েছে ডিপিই। এ ব্যাপারে সিটি করপোরেশন ও পৌরসভার সঙ্গে সমন্বিত কর্মসূচিতে অংশ নিতে হবে। পৃথক নির্দেশনায় ডিপিই অফিস আদেশ জারি করেছে বৃহস্পতিবার।

করোনা সংক্রান্ত অফিস আদেশে বিভাগীয় উপপরিচালক, জেলা শিক্ষা অফিসার, উপজেলা ও থানা শিক্ষা অফিসার, সব পিটিআইয়ের সুপারিনটেনডেন্ট, উপজেলা ও থানা রিসোর্স সেন্টারকে তথ্য পাঠাতে নির্দেশ দেওয়া হয়।

অন্তঃসত্ত্বা নারীদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা দিতে আইনি নোটিশ

যাযাদি রিপোর্ট

সরকারের নির্ধারিত করোনা ভ্যাকসিন রেজিস্ট্রেশন অ্যাপ 'সুরক্ষা'তে অগ্রাধিকার ভিত্তিতে অন্তঃসত্ত্বা নারীদের নিবন্ধন করার জন্য সুযোগ রাখার নির্দেশনা চেয়ে সরকার কর্তৃক সংশ্লিষ্টদের প্রতি একটি আইনি নোটিশ পাঠানো হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব, মন্ত্রিপরিষদ সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এবং আইইডিসিআর এর পরিচালককে এ নোটিশ প্রেরণ করা হয়েছে।

বৃহস্পতিবার ই-মেইলের মাধ্যমে মানবাধিকার সংগঠন ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পলস্নব এবং ব্যারিস্টার মোহাম্মদ কাউছার এ নোটিশ পাঠান।

নোটিশে বলা হয়েছে, 'স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বাংলাদেশে প্রতি বছর প্রায় ৩৫ লাখ নারী অন্তঃসত্ত্বা হন। অর্থাৎ, ৩৫ লাখ অন্তঃসত্ত্বা নারী আরও ৩৫ লাখ মানুষের অস্তিত্ব বহন করে। কিন্তু করোনা মহামারিতে আক্রান্ত হয়ে হাজার হাজার অন্তঃসত্ত্বা নারী ও শিশু মারা যাচ্ছে। তাই সঠিকভাবে অন্তঃসত্ত্বা নারীদের করোনার টিকার ব্যবস্থা করা গেলে অনেক মৃতু্য কমিয়ে আনা সম্ভব।'

চৌদ্দগ্রামে জামায়াতের

৫ নেতাকর্মী আটক

চৌদ্দগ্রাম (কুমিলস্না) প্রতিনিধি

কুমিলস্নার চৌদ্দগ্রামে বৈঠক করার সময় জামায়াতের পাঁচ নেতাকর্মীকে আটক করেছে থানা পুলিশ। বুধবার সন্ধ্যায় উপজেলার চিওড়া ইউনিয়নের দক্ষিণ ডিমাতলী গ্রামের একটি বাড়ি থেকে তাদের আটক করা হয়। আটককৃতরা হলেন, চিওড়া ইউনিয়ন জামায়াত সভাপতি শাহজালাল টিপু, ইউনিয়ন সহ-সভাপতি নাজমুল হক বাবর, অলি উলস্নাহ লিটন, চিওড়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান প্রার্থী শাহ নেওয়াজ কাজল এবং ইউনিয়ন শ্রমিক কল্যাণ সভাপতি রফিকুল ইসলাম দুলাল।

চৌদ্দগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শুভ রঞ্জন চাকমা জানান, গোপন বৈঠক চলাকালে উপজেলার চিওড়া ইউনিয়নের দক্ষিণ ডিমাতলী গ্রামে জামায়াতের সভাপতি শাহজালাল টিপুর বাড়িতে অভিযান পরিচালনা করা হয়। এ সময় টিপুসহ পাঁচ নেতাকর্মীকে আটক করা হয়। তাদের কাছ থেকে জামায়াতের সদস্য ফরম ও লিফলেট জব্দ করা হয়। এ ঘটনায় রাতে পাঁচ নেতাকর্মীর বিরুদ্ধে চৌদ্দগ্রাম থানায় মামলা হয়েছে। বৃহস্পতিবার সকালে তাদেরকে আদালতে পাঠানো হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে