করোনায় ৯ জনের মৃতু্য শনাক্ত দেড় শতাংশের নিচে

করোনায় ৯ জনের মৃতু্য শনাক্ত দেড় শতাংশের নিচে

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত এক দিনে আরও ৯ জনের মৃতু্য হয়েছে। আর আক্রান্ত হয়েছেন ২৭৫ জন। করোনা পরীক্ষার বিপরীতে আক্রান্তের হার ১.৪৯ শতাংশ। রোববার বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ জিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত এক দিনে নমুনা পরীক্ষা হয়েছে ১৮ হাজার ৪৮৫ জনের। এ পর্যন্ত ১ কোটি ২ লাখ ২২ হাজার ১৫০টি নমুনা পরীক্ষায় দেশে মোট শনাক্ত হয়েছেন ১৫ লাখ ৬৭ হাজার ৬৯২ জন, যাতে মোট শনাক্তের হার ১৫.৩৪ শতাংশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত একদিনে যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ৩ জন ও নারী ৬ জন। এর মধ্যে এক শিশু রয়েছে। এ ছাড়া রয়েছে চলিস্নশোর্ধ্ব ২, পঞ্চাশোর্ধ্ব ২ ও ষাটোর্ধ্ব ৪ জন। এদের মধ্যে ঢাকা বিভাগে ৬, চট্টগ্রাম বিভাগে ২ ও সিলেট বিভাগে একজন মারা গেছেন। এ ছাড়া রাজশাহী, খুলনা, রংপুর, বরিশাল ও ময়মনসিংহ বিভাগে কেউ মারা যায়নি।

এ ছাড়া গত এক দিনে সুস্থ হয়েছেন ৩৮৬ জন। এ নিয়ে মোট সুস্থ ১৫ লাখ ৩১ হাজার ৩২৭ জন।

বিশ্বস্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী, কোনো দেশে পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৫ শতাংশের নিচে থাকলে সেই দেশে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আসছে বলে ধরা হয়। সেই অনুযায়ী বাংলাদেশ করোনার দ্বিতীয় ঢেউ নিয়ন্ত্রণে আসছে। সরকারের লক্ষ্য এই হার শূন্যের কোটায় নামিয়ে আনা হয়।

গত বছরের মার্চে ছড়ানো করোনা বছরের শেষে নিয়ন্ত্রণে আসার পর চলতি বছর এপ্রিলের আগে থেকে আবার বাড়তে থাকে। এর মধ্যে প্রাণঘাতী ভারতীয় ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার পর এপ্রিলের শুরুতে লকডাউন এবং ১ জুলাই থেকে শাটডাউন দেয় সরকার।

সংক্রমণ কমে আসার পর আগস্টের মাঝামাঝি থেকে ধীরে ধীরে সব বিধিনিষেধ তুলে নেওয়া শুরু হয়। এর অংশ হিসেবে ১২ সেপ্টেম্বর খুলে দেওয়া হয় সব শিক্ষাপ্রতিষ্ঠান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে