বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

অধ্যাপক তাজমেরি ইসলামের মুক্তির দাবিতে মানববন্ধন

ম যাযাদি রিপোর্ট
  ১৮ জানুয়ারি ২০২২, ০০:০০

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রসায়ন বিভাগের সাবেক শিক্ষক ও বিজ্ঞান অনুষদের সাবেক ডিন অধ্যাপক ডক্টর তাজমেরি এস ইসলামকে গ্রেপ্তারের প্রতিবাদ ও নিঃশর্ত মুক্তির দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থি শিক্ষকদের সংগঠন সাদা দল।

সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে অনুষ্ঠিত মানববন্ধন থেকে এ দাবি জানান শিক্ষকরা। একইসঙ্গে অধ্যাপক তাজমেরি ইসলামের গ্রেপ্তারে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নীরব ভূমিকায় ক্ষোভ জানানো হয়।

সাদা দলের সাবেক আহ্বায়ক অধ্যাপক ডক্টর এবিএম ওবায়দুল ইসলাম বলেন, বিএনপির রাজনীতি তথা বাংলাদেশি জাতীয়তাবাদী আদর্শে বিশ্বাস করাটাই যেন তাজমেরি ইসলামের অপরাধ। এজন্যই তাকে বানোয়াট ও ভিত্তিহীন মামলায় গ্রেপ্তার করা হয়েছে। শাসকগোষ্ঠী দেশে এক অস্বস্তিকর পরিস্থিতি সৃষ্টি করেছে। তবে সেদিন বেশি দূরে নয়, যেদিন এই সরকারকে জবাবদিহি করতে হবে।

শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক মামুন আহমেদ বলেন, ঢাবি ছাড়াও দেশের সব অনৈতিক কাজের বিরুদ্ধে সবসময় প্রতিবাদ জানিয়ে আসছে শিক্ষক সমিতি। অথচ শুধুমাত্র জাতীয়তাবাদী বিশ্বাসী হওয়ায় তাজমেরি ইসলামের মতো একজন সুনামধন্য শিক্ষকের গ্রেপ্তারে তারা একটুও শব্দ করেনি। আমরা এর তীব্র নিন্দা জানাচ্ছি।

সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক এস এম আমানউলস্নাহ বলেন, অধ্যাপক তাজমেরি ইসলামের প্রতি জামিন সন্ত্রাস করা হয়েছে, আইনি সন্ত্রাস করা হয়েছে। তাকে জামিন না দেওয়ার কোনো কারণ নেই। আগামী এক সপ্তাহের মধ্যে জামিন না দিলে কঠোর কর্মসূচির দিকে যাবে সাদা দল। আমরা কর্মবিরতিতেও যেতে পারি। বিশ্ববিদ্যালয় প্রশাসন ও শিক্ষক সমিতির কোনো প্রতিবাদ নেই অথচ তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক পদে ছিলেন।

সাদা দলের আহ্বায়ক অধ্যাপক লুৎফর রহমান বলেন, আজকের এই মানববন্ধন থেকে অধ্যাপক তাজমেরি ইসলামকে গ্রেপ্তারের তীব্র নিন্দা ও নিঃশর্ত মুক্তির দাবি করছি।

সাদা দলের আহ্বায়ক অধ্যাপক লুৎফর রহমানের সভাপতিত্বে ও সদস্য সচিব অধ্যাপক ডক্টর মো. মহিউদ্দিনের সঞ্চালনায় এ সময় আরও উপস্থিত ছিলেন যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ডক্টর ছিদ্দিকুর রহমান খান, শিক্ষক সমিতির সাবেক সহ-সভাপতি অধ্যাপক ডক্টর আখতার হোসেন খান, রসায়ন বিভাগের অধ্যাপক ডক্টর ইমরান কাইয়ুম, প্রাণ রসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডক্টর ইয়ারুল কবির, রোকেয়া হলের সাবেক প্রভোস্ট অধ্যাপক লায়লা নুর ইসলাম প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে