শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

দুই বছরে অবৈধভাবে দুই শতাধিক জ্যামার বিক্রি

ম যাযাদি রিপোর্ট
  ১৬ মে ২০২২, ০০:০০

অপরাধ করার পর ধরা না পড়তে মোবাইল ফোনের জ্যামার ব্যবহার করছে অপরাধীরা। গত দুই বছরে অবৈধভাবে দুই শতাধিক জ্যামার বিক্রি হয়েছে। যার অধিকাংশ ক্রেতাই বিভিন্ন মসজিদ কমিটির লোকজন ও সন্ত্রাসী।

রোববার রাজধানীর কারওয়ানবাজারের্ যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনের্ যাব-৩ এর অধিনায়ক লে. কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ এসব তথ্য জানান। তিনি আরও জানান, রোববার দুপুর একটার দিকে গোয়েন্দা তথ্যের সূত্রধরের্ যাব-৩ ও বিটিআরসি সম্মিলিতভাবে রাজধানীর মোহাম্মদপুর এলাকায় অভিযান চালায়। অভিযানে আবু নোমান (২৮) ও সোহেল রানা (৩৭) নামের দুই জনকে গ্রেপ্তার করা হয়। তাদের কাছে ৪টি মোবাইল ফোনের নেটওয়ার্ক জ্যামার, ২৪টি জ্যামার এন্টিনা, ৪টি অ্যাডাপ্টর, ৩টি মোবাইল নেটওয়ার্ক বুস্টার, ৯টি বুস্টারের আউটডোর এন্টিনা, ২৬টি বুস্টারের ইনডোর এন্টিনা, ৩৭টি বুস্টার ক্যাবলসহ নানা সরঞ্জাম পাওয়া যায়।

র্

যাব কর্মকর্তা লে. কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ বলেন, মোবাইল ফোনের জ্যামার ও নেটওয়ার্ক বুস্টার টু জি, থ্রি জি ও ফোর জি মোবাইল নেটওয়ার্কের কার্যক্ষমতাকে প্রভাবিত করতে পারে। এসব সরঞ্জামের ক্রেতা বিভিন্ন বহুতল ভবনের বাসিন্দা, মসজিদ কর্তৃপক্ষ ও সন্ত্রাসীরা। অপরাধীরা নির্দিষ্ট এলাকায় জ্যামার বসিয়ে অপরাধ করে। যাতে আইনশৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দেওয়া যায়। তাৎক্ষণিকভাবে ওইসব এলাকার কোনো ব্যক্তি আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তা চাইতে পারে না। কারণ মোবাইল ফোনের জ্যামার বসানোর কারণে নেটওয়ার্ক কাজ করে না।

র্

যাব কর্মকর্তা বলেন, চক্রটি ২ বছরে দুই শতাধিক জ্যামার ও নেটওয়ার্ক বুস্টার বিক্রি করেছে। চক্রটির আইটি স্টল ডট কম বিডি নামে ই-কমার্স ওয়েবসাইট ও ফেসবুক পেইজ আছে। সোহেল রানার সোআইএম বিডি নামে ই-কমার্স ওয়েবসাইট ও ফেসবুক পেইজ আছে। ই-কমার্স প্রতিষ্ঠানটি ওয়েবসাইট ও ফেসবুক পেইজের মাধ্যমে আইপি ক্যামেরা, ডিজিটাল ক্যামেরা ও ইলেকট্রনিক যন্ত্রাংশের পাশাপাশি উচ্চ মূল্যে বিভিন্ন ব্যক্তির নিকট জ্যামার ও নেটওয়ার্ক বুস্টারসহ বিভিন্ন ধরনের যন্ত্রপাতি বিক্রি করে আসছিল। যা সম্পূর্ণ বেআইনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে