মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

বিশ্ব মেট্রোলজি দিবস বিএসটিআইকে আরও আপসহীন হতে হবে :শিল্পমন্ত্রী

ম যাযাদি রিপোর্ট
  ২৩ মে ২০২২, ০০:০০

পণ্যের ওজন পরিমাপ এবং গুণগতমান নিশ্চিতে বিএসটিআইকে আরও আপসহীন ভূমিকা পালনের নির্দেশ দিয়ে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেছেন শেখ হাসিনার সরকার প্রথম থেকেই বিএসটিআই একটি শক্তিশালী ও আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠানে উন্নীত করার ওপর গুরুত্ব দিয়ে আসছেন। বিএসটিআই'র টেস্ট রিপোর্ট যাতে আন্তর্জাতিক পর্যায়ে গ্রহণযোগ্য হয় সে লক্ষ্যে সরকার ও বিএসটিআই একযোগে কাজ করে যাচ্ছে। তাই পণ্যের মান, ওজন ও পরিমাপ নিশ্চিত করার জন্য বিএসটিআইকে বিশ্বমানের প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার জন্য অত্যাধুনিক ল্যাবরেটরি স্থাপন করা হবে।

রোববার রাজধানীর তেজগাঁওয়ে বিএসটিআই'এর কার্যালয়ে 'বিশ্ব মেট্রোলজি দিবস' উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন। এসময় অসৎ ব্যবসায়ীদের বিরুদ্ধে বিএসটিআইর অভিযান জোরদার করার তাগিদও দেওয়া হয়।

শিল্পমন্ত্রী বলেন, বিএসটিআই সক্ষমতার দিক থেকে অনেক দূর এগিয়ে গেছে। বিএসটিআই পণ্যের মান প্রণয়ন, পরীক্ষণ, মান সনদ প্রদান, সঠিক ওজন ও পরিমাপের নিশ্চয়তা বিধান, ম্যানেজমেন্ট সিস্টেমস সনদ প্রদানের পাশাপাশি দেশীয় পণ্যের রপ্তানি বৃদ্ধির জন্য ইতোমধ্যে হালাল সার্টিফিকেট প্রদান শুরু করেছে বিএসটিআই। যা রপ্তানি বাণিজ্যে বিশাল ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে শিল্প সচিব জাকিয়া সুলতানা বলেন, তথ্যপ্রযুক্তি ও ডিজিটাল পদ্ধতি ব্যবহার করে বিএসটিআই'র কার্যক্রমকে অটোমেশনের আওতায় আনার জন্য ইতোমধ্যে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। বিএসটিআই'র মানচিহ্ন ও লাইসেন্সের অনৈতিক ব্যবহার রোধকল্পে ওয়েববেইজড কিউআর কোড সংবলিত সফটওয়্যার প্রবর্তন করা হবে।

বিএসটিআই'র মহাপরিচালক ডক্টর মো. নজরুল আনোয়ারের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শিল্পসচিব জাকিয়া সুলতানা এবং এফবিসিসিআইর সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু। এ ছাড়া অনুষ্ঠানে শিল্প মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা, বিএসটিআই'র কাউন্সিলের সদস্য, মান প্রণয়নে বিশেষজ্ঞ, শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধি ও স্টেকহোল্ডাররা ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে