মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

কথার বাগানে নাইট কুইন

পাবনা প্রতিনিধি
  ০৩ জুলাই ২০২২, ০০:০০

পাবনা সরকারি অ্যাডওয়ার্ড কলেজের মাস্টার্সের শিক্ষার্থী ও সাংস্কৃতিককর্মী শারমিন কথা ইসলামের বাগানে ফুলের রানী নাইট কুইন ফুটেছে। দ্বিতীয়বারের মতো ফুলের রানীর আগমনে আবেগে আপস্নুত এই শিক্ষার্থী ও তার পরিবার। শুক্রবার বিকালেই ফুলটি পরিস্ফূটিত হওয়ার বিষয়টি চোখে পড়ে বাগান পরিচর্যার সময়। সন্ধ্যা গড়াতেই সুগন্ধ আর ফুলের প্রকৃত আকৃতি ফুটে উঠে। সারারাত ছিল ফুটন্ত নাইট কুইনের স্থায়িত্ব।

মাস্টার্সের এই শিক্ষার্থী শারমিন কথা ইসলাম সামাজিক যোগাযোগমাধ্যমে একটি পোস্ট শেয়ার করেন। সেই সূত্র ধরে যোগাযোগ করা হয় তার সঙ্গে। তিনি একজন ফুল ও বাগানপ্রেমি। ছোটবেলা থেকেই বাগান ও ফুলের প্রতি তার আসক্তি। এটা নেশায় পরিণত হয়েছে। প্রচলিত অনেক ফুলসহ

\হগাছ তার বাগানে বিদ্যমান।

তিনি বলেন, তিন বছর আগে তার বাগানে স্থান পায় নাইট কুইন ফুলের চারা। শুরু করেন গভীর পরিচর্যা। ইচ্ছা ছিল সর্বোচ্চ শ্রম দিয়ে হলেও বাগানে তিনি নাইট কুইন ফুল ফোটাবেন। তার ঐকান্তিক প্রচেষ্টার ফসল হিসেবে চারা রোপণের দুই বছরের মধ্যে তিনি নাইট কুইন ফুল দেখতে পান। তিনি বলেন, চারা ও মিডিয়া ভালো হলে এক থেকে সর্বোচ্চ তিনবার ফুল আসে। গতবার যখন তার বাগানে নাইট কুইন ধরা দেয়, তখন গাছ ও টবসহ তিনি রুমে এনে রেখেছিলেন। সারারাত গেছে নির্ঘুম। ফুলটির সাইজ এত বড় ছিল যে, তার দুই হাতেও সেটার পরিপূর্ণ রূপ ধরে রাখতে পারেননি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে