বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

হাট কাঁপাবে 'সম্রাট'

সাতক্ষীরা প্রতিনিধি
  ০৪ জুলাই ২০২২, ০০:০০
সাতক্ষীরায় ১৪০০ কেজি ওজনের সম্রাটের পরিচর্যা করছেন খামারি আব্দুল আলিম -যাযাদি

'সম্রাট' নাম শুনলেই মনে হবে কোনো মুসলিম রাজ্যের রাজা বা বাদশা। কিন্তু এটি হাতির মতো বিশাল আকৃতির সাতক্ষীরার একটি কোরবানির পশু, যার নাম রাখা হয়েছে সম্রাট। এবার সাতক্ষীরার কোরবানির হাট কাঁপাবে এই সম্রাট। যার ওজন প্রায় ১৪ শ কেজি বা ৩৫ মণ। দাম হাঁকা হয়েছে ৪০ লাখ টাকা।

সাতক্ষীরা জেলার পাটকেলঘাটা থানার চৌগাছা গ্রামের প্রান্তিক খামারি আব্দুল আলিম দীর্ঘ তিন বছর ধরে ফ্রিজিয়ান জাতের এই ষাঁড়টি নিজ সন্তানের মতো লালনপালন করে বড় করেছেন। আদর করে ষাঁড়টির নাম দিয়েছেন সম্রাট। সুঠাম দেহের অধিকারী সুউচ্চ এই ষাঁড়টিকে কোরবানির হাটে তোলার জন্য গোয়াল থেকে বের করতে হয়েছে গোয়ালঘরের দরজার দেওয়াল কেটে। যে কারণে প্রতিদিন উৎসুক মানুষ আদরের পশু সম্রাটকে দেখতে ভিড় জমাচ্ছেন ষাঁড়টির মালিক হতদরিদ্র কৃষক আব্দুল আলিমের বাড়িতে।

ষাঁড়টির মালিক আব্দুল আলিম জানান, পাটকেলঘাটা হারুন-অর-রশিদ কলেজের অবসরপ্রাপ্ত হেড ক্লার্ক বীর মুক্তিযোদ্ধা ময়েন উদ্দিন তার নানা। ২০১৮ সালের জুন মাসে ৬০ হাজার টাকা দিয়ে ময়েনউদ্দিনের ছেলে চঞ্চল ফ্রিজিয়ান জাতের একটি গরু তাকে ক্রয় করে দেন। ৩ বছর ধরে ষাঁড়টিকে ঘাস, খৈল, কুঁড়া, ভুসি, কলা, মালটাসহ বিভিন্ন ফলফলাদি খাইয়ে স্বাস্থ্যসম্মতভাবে লালনপালন করে নিজ সন্তানের মতো বড় করে তুলেছেন। তার স্বপ্ন ছিল পশুটিকে তিনি বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে কোরবানি করবেন। কিন্তু আদরের পশু সম্রাটকে লালনপালন করতে তার অনেক অর্থ ব্যয় হয়েছে। সম্রাটকে বড় করতে অনেক টাকা ঋণ করেছেন। যে কারণে তার পক্ষে ষাঁড়টিকে বঙ্গবন্ধুর নামে কোরবানি করা সম্ভব নয়। ঋণের টাকা পরিশোধ করতেই তাকে কোরবানির হাটে বিক্রি করতে হচ্ছে সম্রাটকে।

আব্দুল আলিম জানান, ষাঁড়টি নির্ধারিত মূল্যের বেশি অথবা তার চেয়ে কম দামে বিক্রি হতে পারে। দাম কোনো বিষয় নয়। মুখ্য বিষয় হলো যদি সমাজের কোনো বিত্তবান কিংবা বঙ্গবন্ধুপ্রেমিক তার এই গরুটি কিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে কোরবানি দেন তাহলে তার সেই মনোবাসনা পূরণ হবে। সাতক্ষীরার কোরবানির হাটে যেসব গরু উঠবে তাদের মধ্যে সম্রাট এখনও সেরা।

সাতক্ষীরা উপজেলা প্রাণিসম্পাদ কর্মকর্তা কৃষিবিদ মো. নাজমুস সাকিব জানান, সাতক্ষীরা জেলায় ৯ হাজার ৯৩০টি খামারে ষাঁড়, বলদ, গাভী, ভেড়া, মহিষ ও ছাগলসহ মোট ১ লাখ ৮ হাজার ৫টি পশু স্বাস্থ্যসম্মতভাবে কোরবানির জন্য প্রস্তুত করেছে কৃষকরা। এর মধ্যে সাতক্ষীরায় কোরবানির হাট কাঁপাবে পাটকেলঘাটা থানার চৌগাছা গ্রামের প্রান্তিক খামারি আব্দুল আলিমের সম্রাট। হাতির মতো আকৃতির ৩৫ মণ ওজনের ষাঁড়টির দাম হাঁকা হয়েছে ৪০ লাখ টাকা।

তিনি আরও জানান, সাতক্ষীরার সেরা একটি কোরবানির পশু এই সম্রাট। প্রতিদিন শত শত মানুষ সম্রাটকে দেখতে তার বাড়িতে ভিড় করছেন। পশুটির মালিক হতদরিদ্র আব্দুল আলিম বঙ্গবন্ধুর নামে পশুটি কোরবানি দিতে চেয়েছিলেন। কিন্তু সেই সম্রাটকে লালনপালন করতে আলিমকে অনেক ধারদেনা করতে হয়েছে। সেজন্য তার পক্ষে পশুটি বঙ্গবন্ধুর নামে কোরবানি দেওয়া সম্ভব হচ্ছে না। তাই সমাজের কোনো বিত্তবান ব্যক্তি বা বঙ্গবন্ধুপ্রেমিক পশুটি কিনে বঙ্গবন্ধুর নামে কোরবানি দিলে তার সেই লালিত স্বপ্ন কিছুটা হলেও পূরণ হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে