'রোহিঙ্গাদের অবশ্যই নিজ দেশে ফিরতে হবে'

'রোহিঙ্গাদের অবশ্যই নিজ দেশে ফিরতে হবে'

ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেছেন, বাংলাদেশে অবস্থানরত মিয়ানমারের বাস্তুচু্যত নাগরিকদের অবশ্যই তাদের দেশে ফিরতে হবে। বাংলাদেশ সরকার মিয়ানমার এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে প্রত্যাবাসন ইসু্যতে কথা চালিয়ে যাচ্ছে। যতদিন প্রত্যাবাসন না হচ্ছে, ততদিন রোহিঙ্গাদের জন্য সরকার মানবিক সহায়তা অব্যাহত রাখবে।

মঙ্গলবার দুপুরে কক্সবাজারের উখিয়ায় 'ইউএনএইচসিআর' নির্মিত বিশেষায়িত হাসপাতাল উদ্বোধন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

ত্রাণমন্ত্রী বলেন, উখিয়া ও টেকনাফের রোহিঙ্গাদের চাপ কাটাতে এক লাখ রোহিঙ্গাকে নোয়াখালীর ভাসানচরে স্থানান্তর করা হচ্ছে। এ পর্যন্ত ৩১ হাজার রোহিঙ্গাকে স্থানান্তর করা হয়েছে। ভাসানচরে স্বেচ্ছায় যারা যেতে চায় তাদের নিয়ে যাওয়া হবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, বিপুল সংখ্যক রোহিঙ্গার অবস্থানের কারণে কক্সবাজারের স্থানীয় জনগোষ্ঠী যাতে চিকিৎসা সংকটে না পড়ে এ কারণে 'ইউএনএইচসিআর' জাপানি সরকারের আর্থিক সহায়তায় হাসপাতালটি স্থাপন করেছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসান, 'ইউএনএইচসিআর'-এর কান্ট্রি ডিরেক্টর মি. জোহান্স ভেন ডার ক্লাউ, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাশন কমিশনার শাহ রেজওয়ান হায়াত, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ডা. মিরজাদী সেব্রিনা ফ্লোরা প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে