শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

দুর্ধর্ষ জঙ্গি রাজীব গান্ধীর সহযোগী লিমন গ্রেপ্তার

ম যাযাদি রিপোর্ট
  ১২ আগস্ট ২০২২, ০০:০০

সাত বছর পর গ্রেপ্তার হলো গুলশান হলি আর্টিজানে জঙ্গি হামলায় জড়িত রাজীব গান্ধীর ঘনিষ্ঠ সহযোগী মোহাম্মদ আফজাল হোসেন ওরফে লিমন (৩৮)। দুর্ধর্ষ এই জঙ্গি গোপনে জেএমবিকে নতুন করে সংগঠিত করার চেষ্টা করছিল। টার্গেট ছিল দেশে বড় ধরনের নাশকতা চালানোর।

বৃহস্পতিবার বিকালে জঙ্গিবাদ নিয়ে কাজ করা পুলিশের বিশেষ বিভাগ ইউনিট এন্টি টেররিজম ইউনিটের মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইংয়ের পরিচালক মোহাম্মদ আসলাম খান তথ্যের

সত্যতা নিশ্চিত করে বলেন, গ্রেপ্তার লিমন ২০১৬ সালের ১১ ফেব্রম্নয়ারি সকাল সোয়া ১০টায় গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ থানাধীন বুজরুক বোয়ালিয়া শিল্পপাড়া এলাকায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন 'জামা'আতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি)' সদস্যদের নিয়ে গোপন বৈঠক করছিল। সেখানে পুলিশ অভিযান চালালে লিমন পালিয়ে যেতে সক্ষম হয়।

পুলিশ সুপার আসলাম খান জানান, লিমনের সহযোগীদের দেওয়া তথ্য মতে, ওই বৈঠকে রাষ্ট্র ও সরকারবিরোধী কর্মকান্ডের অংশ হিসেবে নাশকতা চালানোর পরিকল্পনা করছিল। এ ঘটনায় গোবিন্দগঞ্জ থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা দায়ের করে পুলিশ। ২০১৭ সালের ২৫ জুলাই গোবিন্দগঞ্জ থানা পুলিশ ওই মামলায় আদালতে অভিযোগপত্র দাখিল করে। মামলাটি আদালতে বিচারাধীন। তার বিরুদ্ধে আদালত গ্রেপ্তারি পরোয়ানাও জারি করে।

পুলিশ সুপার বলছেন, ঘটনার পর থেকেই লিমনকে খোঁজা হচ্ছিল। গত ১০ আগস্ট রাত সাড়ে ৮টায় সুনির্দিষ্ট তথ্যের সূত্র ধরে তারা নরসিংদী জেলার মাধবদী থানা এলাকায় অভিযান চালায়। অভিযানে গ্রেপ্তার হয় লিমন। তার পিতার নাম আহম্মেদ আলী। বাড়ি গাজীপুর জেলার কাপাসিয়া থানাধীন আড়াল দক্ষিণপাড়া গ্রামে।

লিমনের ভাষ্য মতে, সে ৭ বছরের পলাতক জীবনে নরসিংদীসহ দেশের বিভিন্ন স্থানে আত্মগোপনে ছিল। নিজে জঙ্গিবাদে সক্রিয় থাকার পাশাপাশি জঙ্গিবাদের বিস্তার ও বিভিন্ন রাষ্ট্রবিরোধী অপরাধমূলক কর্মকান্ডের সঙ্গে জড়িত ছিল। লিমন ২০১৪ সাল থেকে গাইবান্ধা জেলার জেএমবি'র দাওয়াহ শাখার প্রধান হিসেবে দায়িত্ব পালন করছিল।

তিনি জেএমবি'র রংপুর বিভাগের সামরিক শাখাপ্রধান বহুল আলোচিত ২০১৬ সালের ১ জুলাই গুলশানের হলি আর্টিজান জঙ্গি হামলায় জড়িত জাহাঙ্গীর হোসেন ওরফে রাজিব গান্ধীর ঘনিষ্ঠ সহযোগী। হলি আর্টিজানে হামলার পর পুলিশের অভিযানে রাজীব গান্ধী মারা যান। লিমন জেএমবির দাওয়াহ শাখার প্রধান সাদ ওরফে রতনের একান্ত সহযোগী ছিল। ২০১৬ সালে তিনি চট্টগ্রামে হিযরত করেন। উদ্দেশ্য ছিল সেখানে বড় ধরনের নাশকতা চালানোর।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে