জাতীয় পরিবেশ উৎসব শুরু

জাতীয় পরিবেশ উৎসব শুরু

দেশে প্রথমবারের মতো শুরু হলো জাতীয় পরিবেশ উৎসব। বৃহস্পতিবার সকালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের টিএসসির সেমিনার হলে উৎসবের উদ্বোধন করেন ঢাকা জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক বিরাজ চন্দ্র সরকার। শিক্ষার্থী ও তরুণদের মধ্যে পরিবেশ বিষয়ে সচেতনতা বাড়াতে টেল পস্নাস্টিকের

সহযোগিতায় দুই দিনের এই উৎসবের আয়োজন করেছে বেসরকারি সংস্থা ইউথপ্রেনার নেটওয়ার্ক।

উদ্বোধনী অনুষ্ঠানে উপ-পরিচালক বলেন, আমরা স্বল্পোন্নত দেশ থেকে মধ্যম আয়ের দেশে উন্নীত হচ্ছি। এসডিজির প্রধান কাজ হলো পরিবেশবান্ধব উন্নয়ন। পরিবেশকে সমুন্নত না রেখে কোনো উন্নয়নই গ্রহণযোগ্য হবে না। তাই পরিবেশ দূষণ আমাদের রোধ করতেই হবে।

তিনি বলেন, বিদেশে গিয়েও দেখেছি তরুণরা প্রাণ-আরএফএলের পণ্য ব্যবহার করেন। বিদেশে আমাদের দেশের পণ্য রপ্তানি করছে এটা আমাদের দেশের জন্য গর্বের বিষয়।

অনুষ্ঠানে আরএফএল গ্রম্নপের সহযোগী টেল পস্নাস্টিকের নির্বাহী পরিচালক কামরুল হাসান বলেন, ১৪৫টি দেশে প্রাণ-আরএফএল পণ্য রপ্তানি করে। পাশাপাশি বিভিন্ন সামাজিক কাজ করে থাকি আমরা। টেল পস্নাস্টিকের একটি লক্ষণীয় বিষয় হলো- পরিবেশ নিয়ে কাজ করা। 'পরিবেশের জন্য ব্যবসা' এই স্স্নোগান কোনো প্রতিষ্ঠানের নেই। ২০১২ সালে প্রতিষ্ঠার পর থেকেই কাজ করে যাচ্ছি।

তিনি বলেন, সবুজ বাংলাদেশ আরও বেশি সবুজ হোক এটা আমাদের অন্তর থেকে চেষ্টা করতে হবে। প্রতি বছর ৩০ হাজার মেট্রিক টন পস্নাস্টিক রিসাইক্লিং করি। সারাদেশ থেকে এ পস্নাস্টিক সংগ্রহ করি আমরা। পরিবেশকে পরিবেশবান্ধব করতে আমরা এই কাজগুলো করছি। বাংলাদেশে পরিবেশ দূষণের জন্য আমরা নিজেরাই দায়ী। পরিবেশ দূষণ রোধে পরিবেশ উন্নয়ন তহবিল গঠন করেছি। সেই তহবিল পরিবেশের উন্নয়নে ব্যয় হবে।

অনুষ্ঠানে কয়েকজন শিক্ষার্থী ও অভিভাবক বক্তব্য রাখেন। বক্তব্যে তারা পরিবেশ নিয়ে সচেতনতার বিষয় তুলে ধরেন। পরে টেল পস্নাস্টিকের পক্ষ থেকে তাদের ফুলের টব উপহার দেওয়া হয়।

এ সময় উপস্থিত ছিলেন ঢাকা জেলা শিক্ষা কর্মকর্তা নিখিল মৃধা, থানা যুব উন্নয়ন কর্মকর্তা শাহ্‌ মো. আরিফুর রহমান, ব্র্যাক ম্যানেজার ফখরুল ইসলাম ফাহাদ প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে