শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

মাঘী পূর্ণিমা আজ

যাযাদি ডেস্ক
  ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০

আজ শুভ মাঘী পূর্ণিমা। বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে মাঘী পূর্ণিমা অন্যতম ধর্মীয় তিথি হিসেবে বিবেচিত। রাজধানীসহ সারা দেশে বিপুল উৎসাহ উদ্দীপনা ও নানা আনুষ্ঠানিকতায় বৌদ্ধ সম্প্রদায় মাঘী পূর্ণিমা উদযাপন করবেন।

বৌদ্ধ ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, এই পূর্ণিমা তিথিতেই মহাকারণিক ভগবান বুদ্ধ তার মহাপরিনির্বাণের দিন ঘোষণা করেন। এই তিথিতে তিনি তার শিষ্যদের উদ্দেশে অন্তিম ভাষণ দেন। তিনি বলেন, কাল সর্বগ্রাসী। জীবন অনিত্য, সংস্কার অনিত্য। জন্ম হলেই মৃতু্য অনিবার্য। এই বিশ্বে যে যতই শক্তি ও ক্ষমতাশালী হোক না কেন এবং যে যতই

বিত্ত-বৈভব ও সম্পদ-ঐশ্বর্যের অধিকারী হোক না কেন, কেউ মৃতু্য থেকে মুক্ত নন। ধ্যানী-জ্ঞানী, মুনি-ঋষী- মৃতু্য সবাইকে স্পর্শ করে। সবাই মৃতু্যর অধীন। এই মহান সত্যটি বুদ্ধজীবনেও অনিবার্য।

জানা গেছে, চট্টগ্রামের নন্দনকানন বৌদ্ধ বিহার, কাতালগঞ্জ নবপন্ডিত বিহার, দেবপাহাড় পূর্ণাচার আন্তর্জাতিক বৌদ্ধ বিহার, চট্টগ্রাম সার্বজনীন বিহার, মোগলটুলির শাক্যমুনি বিহার, চান্দগাঁও সার্বজনীন বিহার, চট্টগ্রাম বন্দর বৌদ্ধ বিহার, হ পৃষ্ঠা ১৫ কলাম ৪

হালিশহর নৈরঞ্জনা বিহার, পাথরঘাটা মহাবোধি বিহার ও চট্টগ্রাম শাশনশ্রী বৌদ্ধ বিহার, পটিয়ার ঊনাইনপূরা লঙ্কারাম বিহারসহ প্রায় আড়াই হাজার বৌদ্ধ বিহারে এই পূর্ণিমা উদযাপিত হবে।

দিনব্যাপী সব বিহারে, প্যাগোডায় এবং নিজ বাসস্থানে অনিত্যগাথা আবৃত্তি, মরণানুস্মৃতি ভাবনা করা হয়। বিহারে সংঘদান ও বুদ্ধপূজাসহ অষ্টশীল গ্রহণ করা হয় এবং বিশ্বশান্তি কামনায় সমবেত প্রার্থনা করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে